সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৪১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইফতারি রেওয়াজ: মৌলভীবাজারে বাহারি ইফতারের সমাহার

Iftari news daily sylhet copyনিজস্ব প্রতিবেদক :: সিলেটে যুগ যুগ ধরে চলে আসা রেওয়াজ হচ্ছে রমজান মাসে মেয়ের বাড়িতে ইফতারি প্রেরণ। আর এই কারণে বাজারের দোকানীরা ক্রেতা আকর্ষণে শুরু হয়েছে বাহারি নমুনার ইফতার সামগ্রির সমাহার। হোটেল, রেস্টুরেন্ট ও রাস্তার পাশে ইফতারির পসরা সাজিয়ে বসা দোকানগুলোতে এ ধরণের চিত্র হরহামেশাই চোখে পড়বে আপনার।

এ চিত্র মৌলভীবাজারের বড়লেখা, জুড়ী, কুলাউড়া, কমলগঞ্জ, রাজনগর, শ্রীমঙ্গল ও মৌলভীবাজার সদর উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে শহরের হাটবাজারগুলোতে। জেলার কমলগঞ্জ উপজেলার ভানুগাছ বাজার, আদমপুর, মুন্সিবাজার, শমশেরনগরসহ অন্যান্য উপজেলার বিভিন্ন হাটবাজারে এভাবে ইফতারির বাহারি নমুনা দেখা গেছে।

হাটবাজার ঘুরে দেখা যায়, হোটেল, রেস্টুরেন্টসমূহে মিষ্টি, নিমকি, জিলাপি, পিয়াজি, বেগুনী, আলুর চপসহ নানা প্রকার রকমারি ইফতারি তৈরি হচ্ছে। ক্রেতা আকর্ষণে কোনো কোনো দোকানে বাহারি নমুনার ইফতারি তৈরি করা হচ্ছে। দুপুরের পর থেকেই এসব দোকানে ইফতার ক্রয়ে মানুষের ভীড় জমে ওঠে। মেয়ের বাড়ি ইফতারি প্রদান নিয়ে অধিকাংশ পরিবারগুলোতে হৈচৈ শুরু হয়। এতে কয়েক হাজার টাকার ইফতার সামগ্রি কন্যাপক্ষ তার মেয়ের শ্বশুর বাড়ি নিয়ে যান।

বিশেষ করে রমজান মাসের মধ্যবর্তী সময়ে ইফতারির তোড়জোড় শুরু হয় খুব বেশী। স্থানীয় লোকজন জানান, সুদীর্ঘকাল ধরে সিলেটের ঐতিহ্যবাহী প্রচলিত এই নিয়ম পালিত হয়ে আসছে। জৈষ্ঠ্য মাসে আম-কাঁঠাল দিতে নাম দেওয়া হয়েছে ‘জ্যৈষ্ষ্ঠহাড়ি’। আর রমজান মাসে মেয়ের বাড়ি দেয়া হয় ইফতারি। এটা পূর্বেকার সময় থেকে ধারাবাহিকভাবে পরিচালিত হয়ে আসছে। এই সুযোগকে কাজে লাগাতে জেলার হাটবাজারের হোটেল, রেস্টুরেন্টগুলোতে ইফতারির বাহারি পসরা সাজানো হয়েছে। আর শুধু রমজান মাসেই লক্ষ লক্ষ টাকা আয় করছে হোটেল-রেঁস্তোরাগুলোর মালিকরা।

এদিকে স্বল্প আয়ের মানুষের সাথে আলাপকালে জানা গেছে, প্রচলিত এই নিয়ম রক্ষা করতে কন্যাদায়গ্রস্ত পিতাকে চরম মূল্য দিতে হচ্ছে। যথাসময়ে মেয়ের বাড়ি ইফতারি প্রদান করতে গিয়ে অনেককে ঋণের আশ্রয়ও নিতে হচ্ছে। কোথাও আবার এসব দেয়া কিংবা না দেয়াকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত ঘটনাও ঘটছে। কখনও বা নির্যাতন আবার কখনও খুনের ঘটনাও ঘটেছে ইফতারিকে কেন্দ্র করে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: