সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৮ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আবিয়া পুরস্কার পেলেন তিন বাংলাদেশি

Abiya20160621041905প্রবাস ডেস্ক: ‘বাংলাদেশের সম-সাময়িক সমস্যা ও তার কারিগরি সমাধান কৌশল’ বিষয়ে গবেষণার জন্য আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার অ্যান্ড আর্কিটেক্ট (আবিয়া) পুরস্কার পেয়েছেন বাংলাদেশি তিন শিক্ষার্থী।

পুরস্কারপ্রাপ্তরা হলেন; যুক্তরাজ্যের ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ তৌহিদুল আলাম, ঢাকা প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এর শাহাব উদ্দিন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর সানজিদা হক।

আমেরিকান অ্যাসোসিয়েশান অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার অ্যান্ড আর্কিটেক্ট (আবিয়া) এর দ্বিবার্ষিক সম্মেলন-২০১৬ উপলক্ষে গত বছর বাংলাদেশসহ সারা বিশ্বে বাংলাদেশি স্নাতক ও স্নাতকোত্তরের প্রকৌশল, স্থাপত্য ও কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থীদের কাছ থেকে গবেষণা পত্র আহ্বান করা হয়। ২০১৬ সালের আগস্ট মাসের ১৯ থেকে ২১ তারিখ মিশিগান অঙ্গরাজ্যের ‘মোটর সিটি’ নামে পরিচিত ডিট্রয়েট শহরে এই দ্বি-সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন যুক্তরাজ্যের ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ তৌহিদুল আলাম। তার গবেষণার বিষয়  ‘ইনভেস্টিগেশন অব সাসটেইনেবল গ্রীন পাওয়ার জেনারেসন টেকনলজি ফর টেলিকম বেজ স্টেশন ইন বাংলাদেশ’। মোহাম্মদ তৌহিদুল আলাম যুক্তরাষ্ট্রের সম্মেলনে গবেষণা পত্রটি উপস্থাপন করার সুযোগ পাচ্ছেন এবং যাতায়াত ও সম্মেলনকালীন থাকা-খাওয়ার খরচ আবিয়া বহন করবে।

দ্বিতীয় স্থান অধিকার করেন ঢাকা প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এর শাহাব উদ্দিন। তার গবেষণার বিষয় ছিল ‘রেইন ওয়াটার ম্যানেজমেন্ট বাই আর্টিফিশিয়াল ইনফিলট্রেসন ফর রেইজিং গ্রাউন্ড ওয়াটার টেবিল অ্যান্ড ওয়াটার লগিং প্রবলেম ইন ঢাকা সিটি’।

তৃতীয় স্থানের জন্য নির্বাচিত হন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর সানজিদা হক। তার গবেষণার বিষয় ছিল-ওয়াটার হাইয়াসিন্থ (কচুরিপানা)-ওয়ান প্রাকটিক্যাল সল্যুশন টু কোয়ালিফাই মেনি পটেনশিয়াল ক্রাইসিস ইন বাংলাদেশ।’

দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দু’জন নগদ অর্থ পুরস্কার জিতেছেন। এছাড়া আগস্ট মাসের ১৯ থেকে ২১ তারিখ মিশিগানের দ্বি-সম্মেলনে তারা উপস্থিত থাকতে চাইলে আয়োজকরা সম্মেলনকালীন তাদের থাকা-খাওয়ার খরচ বহন করবে।

সম্মেলনে প্রযুক্তি গবেষণা সংক্রান্ত উপ-কমিটির প্রধান ড. খাজা রহমান গবেষণা পত্রের নিরীক্ষণ কমিটির প্রধান ছিলেন। তিনি বলেন, প্রথমবারের এই আয়োজন সকলের মাঝে বেশ সাড়া ফেলেছে, বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যসহ অন্যান্য রাষ্ট্রের বাংলাদেশি শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নেন। বাংলাদেশে এ ধরনের সম্মেলন আয়োজন করার সম্ভাব্যতা যাচাই চলছে বলে এ আয়োজক জানান।

আবিয়া’র কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ও আয়োজক কমিটির প্রধান ড. জাকিরুল হক জানান, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বিজয়ী বাংলাদেশের শিক্ষার্থীরা আমেরিকা সফরের সুযোগের পাশাপাশি দেশের বর্তমান সমস্যা ও তার কার্যকরী সমাধান বিষয়ে ধারণা/আইডিয়া বিখ্যাত গবেষক ও সফল প্রকৌশলীদের সামনে গবেষণা পত্র আকারে উপস্থাপনের সুযোগ পাচ্ছেন। এটা আমাদের শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এই দ্বিবার্ষিক সম্মেলনের আয়োজক মিশিগান/গ্রেটলেক অধ্যায়, আবিয়ার সভাপতি মনির জামান জানান, সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ছাড়াও অস্ট্রেলিয়া, জাপান, চীন, ইউরোপ ও বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য প্রকৌশলী, গবেষক ও উদ্যোক্তারা অংশগ্রহণ করবেন। রেজস্ট্রেশন করা যাবে – aabeami.org/2016-biennial-national-convention-registration এই ঠিকানায়। এছাড়া ফেইসবুকে আপডেট পেতে www.facebook.com/events/748926291917752

প্রসঙ্গত, আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার অ্যান্ড আর্কিটেক্ট (আবিয়া) উত্তর আমেরিকায় অবস্থানরত প্রকৌশলী ও স্থপতিদের সংগঠন। ১৯৮৪ সাল থেকে নন-প্রফিট এ সংগঠনটির পথচলা। প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটি বাংলাদেশি প্রকৌশলী ও স্থপতিদের চাকরি পেতে সাহায্য করাসহ প্রশিক্ষণ, কারিগরি সেমিনার, আইডিয়া শেয়ার ও অনুষ্ঠান আয়োজন করে থাকে। সংগঠনের বিস্তারিত কার্যক্রম জানতে www.aabea.org এবং aabeami.org

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: