সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ট্রাম্পের উস্কানিতে যুক্তরাষ্ট্রে ধর্মীয় অসহিষ্ণুতা বাড়ছে’

full_493965364_1466493708আন্তর্জাতিক ডেস্ক: ‘ট্রাম্প প্রেসিডেন্ট হলে কাকে কাকে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে?’ এ আলোচনাও শুরু হয়ে গেছে যুক্তরাষ্ট্রে।

ক্যালিফোর্নিয়ার স্যান বের্নারডিনোতে এক মুসলিম দম্পতির গুলিতে ১৪ জন নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো মুসলিম অভিবাসীদের উপর নিষেধাজ্ঞা আরোপ করার এবং মসজিদগুলোতে আরো নজরদারি বাড়ানোর প্রস্তাব দেন। এর কয়েক মাস পরই গত সপ্তাহে সমকামীদের একটি নাইট ক্লাবে গুলিতে ৪৯ জন নিহত এবং শতাধিক আহতের ঘটনার পর ট্রাম্পের মুসলিম বিরোধী বক্তব্যে হতাশ যুক্তরাষ্ট্রে মুসলিম কম্যুনিটি।

ফ্লোরিডার অরল্যান্ডোর সমকামী নৈশক্লাবে হামলার পর ট্রাম্প তার মুসলিম-বিরোধী কথাবার্তা আরো তীব্র করেছেন। এবার তিনি ‘সন্ত্রাসের প্রমাণিত ইতিহাস আছে’ এমন দেশগুলো থেকে অভিবাসী নেওয়া স্থগিত করার প্রস্তাব দেন।

মসজিদগুলোর ওপর নজরদারি বাড়ানোর কথা পুনর্ব্যক্ত করে তিনি বলেন, “উগ্রপন্থি মুসলিমরা আমাদের শিশুদের অধিকার করে নিতে চাইছে।”

পুরো ডেমক্রেটিক পার্টি ও কিছু রিপাবলিকান নেতা ট্রাম্পের এসব মন্তব্য থেকে নিজেদের দূরে সরিয়ে রাখলেও অসহিষ্ণুতা বৃদ্ধি পাচ্ছে বলে অভিযোগ করেছেন আমেরিকান মুসলিমরা।

ট্রাম্পের প্রচারণার কারণে এমন একটি পরিস্থিতির তৈরি হয়েছে যেখানে কিছু মানুষ কোনো শাস্তির ভয় না করেই মুসলিমদের বিরুদ্ধে ঘৃণা উগরে দিতে বা আক্রমণ করতেও দ্বিধা করছে না।

এক ইফতার পার্টিতে বার্তা সংস্থা রয়টার্সকে সারাহ বলেছেন, “ট্রাম্পের প্রচারণা মানুষের মনের ভিতর লুকিয়ে থাকা ভাবনাকে প্রকাশ্যে এনেছে। কোনো লজ্জা ছাড়াই জোরেশোরে নিজেদের ঘৃণা প্রকাশ করার ব্যবস্থা করেছেন তিনি। তারা জানে এতে তাদের কোনো শাস্তি হবে না।” এ বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও সাড়া দেয়নি ট্রাম্পের প্রচারণা শিবির।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: