সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৩৯ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৪৭ বার পরীক্ষায় ফেল, হচ্ছে না বিয়ে

Years1466438525ডেইলি সিলেট ডেস্ক:
৮২ বছর বয়সে ৪৭ বার দশম শ্রেণি উত্তীর্ণ হওয়ার জন্য বোর্ড পরীক্ষা দিয়েও পাস করতে পারলেন না তিনি। এ কারণে এবারও তার বিয়ে হচ্ছে না।

শিব চরণ কয়েক মাস আগে রাজস্থান সেকেন্ডারি বোর্ড পরীক্ষায় অংশ নেন। এ বোর্ড পরীক্ষা বাংলাদেশের এসএসসির সমমানের। রোববার পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। কোনো পরিবর্তন হয়নি। আগের ৪৬ বার যেমন ফল হয়েছে, এবারও তেমন- অকৃতকার্য।

শিব চরণের পরীক্ষা দেওয়া ও ফেল করার গল্প এর আগে ভারতীয় গণমাধ্যমে বেশ কয়েক বার এসেছে। কারণ এক শ্রেণি পাস করার জন্য ৪৭ বার পরীক্ষা দেওয়ার রেকর্ড আর কারো আছে বলে জানা যায় না।

শিব চরণ ছোটবেলায় পণ করেন, যত দিন তিনি এসএসসি পাস করতে না পারবেন, তত দিন বিয়ে করবেন না। মেয়ে দেখা হয়েছে, বিয়ের সম্ভাব্য দিন-তারিখও ঠিক হয়েছে, কিন্তু পরীক্ষায় ফেল করায় বিয়ে ভেঙে দিয়েছেন তিনি। জীবনের ৮২টি বছর কেটে গেছে, এখনো তিনি ছাত্র। একই শ্রেণির ছাত্র হিসেবে প্রায় অর্ধশতাব্দি পার করছেন তিনি।

ভারতের রাজস্থান রাজ্যের আলওয়ার জেলার অধীন একটি ছোট্ট শহর বেহর। এখানকার বাসিন্দা শিব চরণ। একটনা ৪৭ বার এসএসসি পরীক্ষা দিয়েছেন তিনি।

সোমবার শিব চরণ একটি গণমাধ্যমকে বলেছেন, ‘আমি যত দিন বেঁচে আছি, পরীক্ষা দিয়েই যাব। এটি আমার কাছে শুধু পরীক্ষা নয়, এটি আমাকে বিয়ের সুযোগ দেবে।’ আর পাস করতে পারলেই কেবল বিয়ে করবেন তিনি।

বেহর শহরে একটি মন্দিরে ঠাঁই হয়েছে শিব চরণের। জীবনের পড়ন্ত বেলায় যখন নাতি-নাতনিদের নিয়ে সুখের সময় পার করার কথা, তখনো তিনি প্রতিজ্ঞায় অটল। নিজের কোনো আয় নেই। সরকার থেকে যে বয়স্ক ভাতা পান, তা দিয়েই চলে তার জীবন।

বয়স হয়েছে। চোখের জ্যোতি কমে এসেছে। ঠিকঠাক শুনতে পারেন না। হাঁটাচলা করাও কঠিন হয়ে গেছে। কিন্তু জং ধরেনি তার ইচ্ছায়। দশম শ্রেণি তাকে পাস করতেই হবে। তারপর বিয়ে, আরো কত কী! কিন্তু আর কবে পূরণ হবে শিব চরণের স্বপ্ন?

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: