সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সহসাই জানা যাচ্ছে না মিসরের বিমান বিধ্বস্ত হওয়ার কারণ

1466431598নিউজ ডেস্ক :বিধ্বস্ত ইজিপ্টএয়ারের বিমানটির ককপিট ভয়েস রেকর্ডারের (সিভিআর) পর ফ্লাইট ডাটা রেকর্ডার (এফডিআর) উদ্ধার করা গেলেও দুটো রেকর্ডারই চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে সহসাই জানা যাচ্ছে না বিমান বিধ্বস্তের কারণ। ব্ল্যাকবক্সের গুরুত্বপূর্ণ এ অংশগুলো মেরামত করতে অনেক সময় এবং চেষ্টার প্রয়োজন হবে বলে রবিবার জানিয়েছেন ঘটনা তদন্তকারী কমিটির কর্মকর্তারা।

ব্ল্যাকবক্সের গুরুত্বপূর্ণ অংশগুলো মেরামত না করা পর্যন্ত এগুলোর ডাটা বিশ্লেষণের সুযোগ নেই বলে জানিয়েছেন তারা। রেকর্ডার দুইটি মিসরেই ঠিক করা হবে নাকি বিদেশে পাঠানো হবে সে সিদ্ধান্ত নেওয়ার আগে এর মেমোরি ইউনিটগুলো পরীক্ষা করে দেখছে কমিটি। গত ১৯ মে এয়ারবাস এ৩২০ ফ্রান্সের প্যারিস থেকে কায়রো যাওয়ার সময় ৬৬ জন আরোহী নিয়ে নিখোঁজ হয়ে যায়। ভূমধ্যসাগরে বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়। এরপর বিমানের সন্ধানে ভূমধ্যসাগরে তল্লাশি শুরুর পর প্রথমে পাওয়া যায় বিমানের ভয়েস রেকর্ডার। এর একদিন পর গত শুক্রবার ডাটা রেকর্ডারটিও পাওয়ার খবর জানানো হয়। উভয় রেকর্ডারই ‘ব্ল্যাকবক্স’ নামে পরিচিত।

বিমানটির কি হয়েছিল তা জানতে এই ব্ল্যাকবক্সের তথ্য খুবই গুরুত্বপূর্ণ। তথ্যগুলো বিশ্লেষণ করা গেলে অনেক রহস্যেরই সুরাহা হওয়ার আশা আছে। সূত্র: রয়টার্স

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: