সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৫৫ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুকুরের মাংস উৎসবের বিরুদ্ধে চীনারা

1466429029নিউজ ডেস্ক : চীনের বেশিরভাগ নাগরিকই মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া বাৎসরিক ‘কুকুরের মাংস উৎসব’ বন্ধ করার পক্ষে মত প্রকাশ করেলেন। তাদের মতে, এই উৎসবের কারণে সারা বিশ্বে চীনের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে একটি সমীক্ষায় জানা গেছে।

গত কয়েক বছর ধরেই চীনের স্বশাসিত গুয়াংজিঝুয়াং প্রদেশের ইউলিন শহরে এই ‘উৎসব’ চলছে। এবারও সেখানে অন্তত ১০ হাজার কুকুরকে মেরে মাংস খাবেন উৎসবে যোগদানকারীরা। তার ঠিক আগে চিনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া এই সমীক্ষার ফল প্রকাশ করেছে।  ১৬ থেকে ৫০ বছর বয়সিদের উপর এই সমীক্ষা চালানো হয়েছে। ৬৪ শতাংশ মানুষ এই উৎসব চিরতরে বন্ধ করার পক্ষে মত দিয়েছেন। এর মধ্যে ইউলিনের বাসিন্দারাও আছেন। ৫১.৭ শতাংশ মানুষ কুকুরের মাংস বিক্রি বন্ধ করার পক্ষে। ৬৯ শতাংশ মানুষ আবার বলেছেন, তাঁরা কোনওদিন কুকুরের মাংস খেয়ে দেখেননি।

ক্যাপিটাল অ্যানিম্যাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন চ্যারিটি নামে একটি পশুপ্রেমী সংগঠন এই সমীক্ষা চালিয়েছে। ওই সংস্থার ডিরেক্টর কিন জিয়াওনা বলেছেন, সমীক্ষায় জানা গিয়েছে, বেশিরভাগ মানুষই কুকুরের মাংস খান না। অথচ বহির্বিশ্বের বেশিরভাগ মানুষেরই ধারণা, কুকুরদের নির্মমভাবে হত্যা করে তাদের মাংস খাওয়া চীনা সংস্কৃতির অঙ্গ। এই ভুল ধারণা আমাদের পক্ষে অস্বস্তিজনক।

চীনে ‘এক সন্তান’ নীতির ফলে বহু মানুষ নিঃসঙ্গ হয়ে গিয়েছেন। একমাত্র সন্তান পড়াশোনা বা চাকরির জন্য বাইরে চলে যাওয়ার পর তাঁরা কুকুর বা অন্য কোনও প্রাণীকে পোষ্য হিসেবে নিয়েছেন। গত বছরের একটি সমীক্ষায় জানা গিয়েছে, শহরাঞ্চলে অন্তত ৩ কোটি পরিবারে পোষা কুকুর আছে। এই পরিবারগুলির সদস্যরা কুকুর নিধনের বিপক্ষে। সিনহুয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: