সর্বশেষ আপডেট : ৪ মিনিট ২৬ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিশুর রোজা রাখার বয়স কত?

19328_32ডেইলি সিলেট ডেস্ক:
পবিত্র রমজানে বেশির ভাগ মুসলিম মা-বাবা তার ছোট্ট শিশুকে রোজা রাখতে উৎসাহিত করেন। তবে অনেকে মনে করেন, রোজা রাখার জন্য এমন শিশুর অনেকের বয়স অনেক কম। কিন্তু একটি শিশুর কত বছর বয়স থেকে রোজা রাখা উচিত? এ বিষয়ে আল রিয়াদ পত্রিকা শিক্ষক, সমাজবিজ্ঞানী ও মনোবিজ্ঞানীদের বেশ কয়েকজনের সাক্ষাৎকার নিয়েছে। এ থেকে তারা জানার চেষ্টা করেছে কোন বয়স থেকে একটি শিশুর রোজা রাখা উচিত। এ খবর দিয়েছে অনলাইন সৌদি গেজেট। কম বয়সের শিশুকে রোজা রাখেন যেসব পিতামাতা তাদেরকে সমর্থন করেন নজরানা ইউনিভার্সিটির প্রফেসর ড. মুহাম্মদ আল মাহিষি।

তিনি বলেন, অল্প বয়সে একটি শিশুকে রোজা রাখা হলে তা তার স্বাস্থ্যের জন্য উপকারী। এতে তাদের লক্ষ্য স্থির হয়। শক্তি বাড়ে। তবে শিশুদের জোর করে রোজা রাখানো উচিত নয় বলে তিনি মত দেন। তিনি বলেন, এর পরিবর্তে পিতামাতা তার সন্তানকে রোজা রাখার উপকারিতা সম্পর্কে বুঝাতে পারেন। তারপর তাদেরকে তাদের সিদ্ধান্ত নিতে দেবেন। মনোবিজ্ঞানী লুবনা ইসমাইল বলেন, একটি শিশুকে রোজা রাখায় উদ্বুদ্ধ করার শ্রেষ্ঠ সময় হলো তার বয়স যখন সাত বছর। ১০ বছর হলো আদর্শ সময়। তার আগে শিশুকে প্রশিক্ষণ দেয়া উচিত।

তিনি আরো বলেন, যদি কোন শিশু রোজা রাখতে অস্বীকৃতি জানায় তাহলে তাকে প্রহার করা অন্যায়। কারণ, তাহলে ওই সন্তান সূর্যাস্তের আগে পিতামাতার অজ্ঞাতে কিছু খেয়ে নিতে পারে। বড় হয়ে তারা এই চর্চা চালিয়ে যেতে পারে। এ নিয়ে শিশুর সঙ্গে দিনের কয়েক ঘণ্টা পরামর্শ করা যেতে পারে। সমাজবিজ্ঞানের প্রফেসর মুহাম্মদ আল ওয়াবিলও এমন যুক্তি দেখান। তিনিও বলেন, শিশুদের রোজা রাখা শুরু করা উচিত ৭ বছর বয়স থেকেই।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: