সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রমজানে স্বাস্থ্য সুরক্ষার ৩ টিপস

full_1179332393_1466379691লাইফ স্টাইল ডেস্ক: এই বছর দীর্ঘসময় রোজা রাখতে হচ্ছে। রোজার সময় অনিয়মটাও হয় বেশি। ফলে অসুস্থ হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। অতিরিক্ত ভাজাপোড়া খাবার খাওয়া, সেহেরি না খাওয়াসহ বিভিন্ন কারণে অসুস্থ হয়ে পড়তে পারেন। রোজায় সুস্থ থাকার কিছু টিপস থাকছে আপনাদের জন্য-

ইফতারে রাখুন হালকা খাবার
দিনভর না খেয়ে থাকার পর ইফতারে অনেকে অতিরিক্ত খেয়ে ফেলেন। এটা শরীরের জন্য খুবই ক্ষতিকর। ইফতারে সবসময় পুষ্টিকর ও হালকা ধরনের খাবার রাখুন। প্রচুর পানিজাতীয় খাবার রাখতে পারেন। ভাজাপোড়া ও অতিরিক্ত তেলমসলাযুক্ত খাবার খাবেন না ইফতারে। স্যুপ, ফলের রস ও এমন সব খাবার রাখবেন যেগুলো সহজে হজম হয়।

প্রচুর পরিমাণে ফল ও সবজি খান
রোজার সময় খাওয়া-দাওয়ায় অনিয়ম হয়। ফলে হজমে সমস্যা, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। রমজানে সুস্থ থাকতে তাই প্রচুর পরিমাণে ফল ও সবজি খাওয়ার বিকল্প নেই। ইফতার এবং সেহেরিতে রাখুন ফল ও সবজি। এছাড়া ইফতারের পর থেকে সেহেরি পর্যন্ত যথেষ্ট পানি পান করাও জরুরি।

প্রোটিন ও কার্বোহাইড্রেট খান সেহেরিতে
সেহেরিতে ভারি খাবার খান। যেসব খাবারে প্রোটিন ও কার্বোহাইড্রেট রয়েছে সেগুলো রাখতে চেষ্টা করুন সেহেরির মেন্যুতে। ভাত, রুটি, সবজি, বাদাম, ওটমিল খেতে পারেন সেহেরিতে। এগুলো দৈনন্দিন পুষ্টির চাহিদা পূরণ করবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: