সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪২ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মা, ভাই-বোনের মুখে অন্ন তুলে দিতে ভিক্ষা করে প্রতিবন্ধী শিশু সায়েল

2df0c6db-2fc3-4f43-b198-fb3ff55bae7dবড়লেখা প্রতিনিধি::যে বয়সে তার বই আর কলম হাতে পাঠশালায় যাওয়ার কথা। স্বপ্ন যেখানে তাকে হাতছানি দিয়ে ডাকে ভবিষ্যত প্রজন্মেও সুনাগরিক হিসেবে গড়ে ওঠার। সে বয়সে ভিক্ষাবৃত্তি করে সংসার চালায় নয় বছরের শিশু সায়েল। অভাব অনটনের সংসারে শিশু বয়সেই এখন উপার্জনশীল এই প্রতিবন্ধী শিশুটি। তার পুরো নাম সায়েল আলম। জন্মগতভাবে তার দু’টি পা বাঁকা। পরিবারের অভাব মেটাতে তাই শিশু বয়সেই ভিক্ষা করে সে। সারাদিন ভিক্ষাবৃত্তি করে যা পায়, তা দিয়েই চলে তাদের নিত্য অভাবের সংসার। সায়েল মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দরগাহবাজার এলাকার মৃত সরফ উদ্দিনের ছেলে।

বৃহস্পতিবার বিকেল ৪টা। পৌর শহরের বিভিন্ন মার্কেট ঘুরে কান্ত হয়ে শহরের বড় মসজিদ মার্কেটের একটি দোকানে বসে সারাদিনের ভিক্ষার টাকাগুলো গুনছিলো সায়েল। সারাদিন বিভিন্ন স্থান ঘুরে মাত্র ৩৫ টাকা উপার্জন করে সে। সংবাদ সংগ্রহের ফাঁকে এ সময় এ প্রতিবেদকের সাথে কথা হয় সায়েলের। সে জানায়, দরগাহবাজার এলাকায় মায়ের সাথে থাকে। প্রায় ৫ বছর আগে বাবা মারা যাওয়ার পর মা অনেক কষ্ট করে তাদের বড় করেছেন। পরিবারে তার আরও বড় দুই ভাই থাকলেও তারা আয়-রোজগার করে না। এজন্য পরিবারের অভাব গোছাতে সে নিজেই ভিক্ষা করে সংসার চালাচ্ছে। সারাদিন ভিক্ষাবৃত্তি করে যে টাকা রুজি হয়, তা মায়ের হাতে তুলে দিয়ে অনাবিল আনন্দ পায় সায়েল। এতে মা খুশি হয়ে এ টাকা থেকে যা দেন, তা পেয়েই যেনো মহাখুশি সে।

পড়ালেখা করোনি কেনো কিংবা করছো না এমন প্রশ্নের জবাবে সে লজ্জায় প্রথমে না করলেও পরে জানায়, সে তৃতীয় শ্রেণী পর্যন্ত পড়েছে। অভাবের কারণে পড়ালেখা বাদ দিয়ে এখন ভিক্ষা করছে। সে জানায়, অভাবের সংসারে তারা তিন ভাই ও তিন বোন। ভাইদের মধ্যে সে তৃতীয়। তার বড় আরও দুই ভাই রয়েছে। একজনের নাম মোর্শেদ অন্যজনের নাম বাশার। তবে তারা আয়-রোজগার করে না। সারাদিন ঘুরাঘুরি করে। তার ছোট আরও তিন বোন রয়েছে। দুই বোন লেখাপড়া করছে। মা ও ভাই-বোনের মুখে অন্ন তুলে দিতে এখন ভিক্ষা করে। তবে বড়ো হয়ে কী করবে সেটা তার জানা নেই। সেই স্বপ্নও দেখে না সে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: