সর্বশেষ আপডেট : ১০ মিনিট ২১ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোমের প্রথম নারী মেয়র হওয়ার পথে ভার্জিনিয়া রেজ্জি

photo-1466328711নিউজ ডেস্ক : ইতালির রোম শহরের প্রথম নারী মেয়র হতে যাচ্ছেন দেশটির ফাইভ স্টার মুভমেন্ট নেত্রী ভার্জিনিয়া রেজ্জি। স্থানীয় সময় আজ রোববার রোমবাসী তাঁদের মেয়র নির্বাচনের জন্য রানঅফ ভোট দিচ্ছেন। অবশ্য ভোটের আগেই জনপ্রিয়তার শীর্ষে আছেন ভার্জিনিয়া।

বিবিসি জানায়, ৩৭ বছর বয়সী ভার্জিনিয়া রেজ্জি পেশায় আইনজীবী। রোমবাসীর মধ্যে জনপ্রিয়তার দিক থেকে ইতালির ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির (পিডি) মেয়র প্রার্থী রবার্তো জাকেত্তির চেয়ে অনেক এগিয়ে আছেন তিনি।

ভার্জিনিয়া রেজ্জি রোমের মেয়র নির্বাচিত হলে তা হবে ইতালির ক্ষমতাসীন দলের প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির জন্য বড় আঘাত। এরই মধ্যে ইতালির বাণিজ্যিক রাজধানী বলে খ্যাত মিলান শহরের নির্বাচনে পরাজিত হয়েছে পিডি। এ ছাড়া হাড্ডাহাড্ডি নির্বাচনী লড়াই চলছে তুরিন ও বোলোনিয়া শহরে।

বিবিসি জানায়, রোম শহরে মেয়র নির্বাচনের প্রথম ধাপে ভার্জিনিয়া পেয়েছেন ৩৫ শতাংশ ভোট। অন্যদিকে রবার্তো জাকেত্তি ভোট পেয়েছেন ২৪ শতাংশ।

রোমের পরবর্তী মেয়রের জন্য অনেক চ্যালেঞ্জ অপেক্ষা করছে, যার অন্যতম একটি হলো অর্থনৈতিক সংকট। শহর কর্তৃপক্ষের ঋণ আছে ১৫ হাজার কোটি মার্কিন ডলার, যা এর দুটি বার্ষিক বাজেটের সমান। আর শহরের সরকারি পরিবহন, আবাসন ও বর্জ্য ব্যবস্থা নিয়েও ক্ষুব্ধ রোমবাসী।

বিশ্লেষকদের মতে, রোমের মেয়র নির্বাচনে ফাইভ স্টার পার্টির জয় ২০১৮ সালে অনুষ্ঠেয় দেশটি পার্লামেন্ট নির্বাচনের জন্য ভিত করে দেবে। ২০০৯ সালে ইতালির কৌতুক অভিনেতা বেপ্পে গ্রিলো ফাইভ স্টার পার্টি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকেই দলটি দুর্নীতিবিরোধী আন্দোলন শুরু করে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: