সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪৭ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জে মাদক বিরোধী সমাবেশ মাদকসেবীদর আবেদনে ভন্ডুল!

Nabiganj news daily sylhetনবীগঞ্জ প্রতিনিধি::
নবীগঞ্জ উপজলার বড় ভাকৈর পশ্চিম ইউনিয়নের হলিমপুর সরকারী প্রাইমারী স্কুল মাঠে সচেতন নাগরিক সমাজের উদ্যোগে শনিবার অনুষ্টিত মাদক বিরোধী সমাবেশটি স্থানীয় মাদকসবী ও বিক্রতাদের আবেদনের প্রেক্ষিতে ভন্ডুল করে দিয়েছে পুলিশ প্রশাসন। এ ঘটনায় সমাবেশস্থলে উপস্থিত আওয়ামীলীগ নেতৃবৃন্দসহ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন জনতা। সমাবেশ করতে না পেরে উপস্থিত সাংবাদিকদের ঘটনার বর্ণনা ও ব্যাখ্যা দিয়ে বক্তব্য রাখেন নেতৃবৃন্দ।
স্থানীয় সুত্রে জানা যায়, নবীগঞ্জ উপজলার বড় ভাকৈর পশ্চিম ইউপির বিভিন গ্রামে সম্প্রতি অবাধ মাদকসবী ও বিক্রতাদর উৎপাত আশংকাজনক হারে বৃদ্ধি পেয়েছে। তাদের মাতলামীর কারনে এলাকার সকল শ্রেণী পেশার শান্তিপ্রিয় মানুষের মধ্যে চরম হতাশা দেখা দিয়েছে। ফলে ইউপি আওয়ামীলীগ, কমিউনিটি পুলিশিং কমিটিসহ বিভিন সামাজিক সংগঠন সম্মিলিতভাবে সচেতন নাগরিক সমাজের ব্যানার মাদক বিরোধী সমাবেশের আয়োজন করেন।

শনিবার ছিল ওই সমাবেশের নির্ধারিত তারিখ। হলিমপুর প্রাইমারী স্কুলের ম্যানজিং কমিটি, স্কুলের প্রধান শিক্ষক ও শিক্ষা অফিস থেকে লিখিত ও মুখিত ভাবে মাঠের অনুমোদন আনা হয়। অবহিত করা হয় পুলিশ প্রশাসনসহ উপজলা প্রশাসনকে। আমন্ত্রন জানানো হয় সাংবাদিক, সুশীল সমাজ ও সরকারী দলসহ বিভিন্ন নেতৃবৃন্দকে। রিমঝিম বৃষ্টিক উপেক্ষা কর শত শত মানুষের উপস্থিতিতে যখন সমাবশ শুরু করার প্রস্তুতি নিচ্ছিল আয়োজকরা ঠিক তখনই নবীগঞ্জ থানার এস আই পলাশ দাশ এর নেতৃত্বে একদল পুলিশ সমাবশস্থলে হাজির হন। আয়োজক ও স্থানীয় বর্তমান চয়ারম্যানকে ১৫৪ ধারায় একটি নোটিশ জারি করে আইনশংখলা অবনতি হওয়ার আশংখ্যার অজুহাত দেখিয়ে সমাবেশ বন্ধ করার আহবান জানান।

উক্ত নোটিশ উল্লেখ্য করা হয়েছে, হলিমপুর গ্রামের নিবারন দাশ ওই দিন, একই স্থানে ও সময় একটি সুধী সমাবশর আয়োজন করেছে মর্মে প্রশাসনের বিভিন্ন দপ্তরে আবেদন করছন। যেহতু বিবদমান দুই’টি গ্রুপই একই জায়গায় একই সময় সমাবেশের আয়াজন করেছেন তাই আইন শংখলার স্বার্থ সমাবেশ নিষধাজ্ঞা দায় পুলিশ। কি বাস্তব দেখা গেছে, সচেতন নাগরিক সমাজর ব্যানার মাদক বিরাধী সমাবশ ব্যতিত উক্ত স্কুল মাঠে অন্য কান সংগঠনর সমাবেশের অস্তিত্ত্ব নেই বা ছিল না। উপস্থিত সাংবাদিকদর কাছে সমাবেশে আগত স্থানীয় লোকজন অভিযাগ করন, ওয়ার্ড বিএনপির সভাপতি নিবারন দাশ ও নব নির্বাচিত চেয়ারম্যান বিএনপি নেতা সত্যজিৎ দাশের নেতৃত্বে এলাকার চিণ্হিত মাদকসবী ও বিক্রতারা উক্ত মাদক বিরাধী সমাবশক ভন্ডুল করার জন্য প্রশাসনর দপ্তরে পাল্টা সমাবেশের ভুয়া আবেদন করেছেন। কি পুলিশ প্রশাসন বাস্তবে তাদের কানে সমাবেশের অস্থিত্ত্ব না পেলেও কি কারন ওই সমাবশটি বন্ধ করছেন তা বাধগম্য নয় বলে জানান।

এদিকে, মাদক বিরোধী সমাবেশে কেন ভন্ডুল হলা এ বিষয় বর্তমান চেয়ারম্যান, ইউপি আওয়ামীলীগর সভাপতি ও পুলিশিং কমিটির সভাপতি সমর চদ্র দাশ বলেন, মাদকসেবীদর শুধুমাত্র লিখিত একটি আবদনর প্রেক্ষিতে নাগরিক সমাজের মাদক বিরাধী সমাবেশ বন্ধ করা আইন সম্মত নয়। কারন বাস্তবে যদি অপর পক্ষের লোকজন সমবত থাকতেন অথবা তাদের সমাবেশের প্রস্তুতি থাকতো তা হলে আইনশৃংখলার স্বার্থে প্রশাসন যে উদ্যোগ নিতেন আমরা স্বাগত জানাতাম। ইউপি আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গতম কুমার দাশ বলেন, আওয়ামীলীগ, পুলিশিং কমিটি ও বিভিন্ন সামাজিক সংগঠনের ব্যানার অনুষ্টিত মাদক বিরোধী সমাবেশটি শুধুমাত্র বিএনপি ও জামায়াত জোটের আবেদনের প্রেক্ষিত প্রশাসন বন্ধ কর দেয়ার ঘটনাটি দুঃখ জনক। তিনি এলাকায় যারা মদ সেবন ও বিক্রি করন তারাই ওই সমাবেশকে বাতিল করার জন্য ষড়যন্ত্র করছে।

এমনকি বাস্তবে তাদের কোন সমাবেশ ছিল না। যা পুলিশ ও সাংবাদিক বন্ধুরা সরজমিন দেখেছেন। হলিমপুর স্কুল মাঠে সচেতন নাগরিক সমাজের উদ্যোগ সমাবেশ ব্যতিত অন্য কান সংগঠনের লোকজন বা সমাবেশের আলামতই ছিলনা। সেখান পুলিশ কিভাব ১৫৪ ধারার ক্ষমতা বলে সমাবেশ বন্ধ করলেন তা বাধগম্য নয়। তবে বিষয়টি নিয়ে তারা দলীয় হাইকমান্ডসহ প্রশাসনর উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করবেন। পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক আশিষ তালুকদার বলেন, মাদক বিরাধী সমাবেশ যদি মাদক সেবীদর কথায় বন্ধ হয় যায়, তাহলে এলাকায় আশংকা জনক হারে মাদকের ছড়াছড়ি বৃদ্ধি পাবে। বৃদ্ধি পাবে এলাকায় চুরি, রাহাজানি ও ছিনতাই। তাই বন্ধ করার দায়িত্ব কে নেবে ? এ ঘটনায় এলাকায় বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: