সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জে ফরমালিনের নিরব আতংক :আম, কাঠাল, আনারস সহ কাচাঁ মালেও ব্যবহার হচ্ছে ফরমানিল নামের বিষ

edd3877a-da40-47bc-b7c0-040b03f71f74নবীগঞ্জ প্রতিনিধি:: পবিত্র রমজান ও মধু মাসের আম, কাঠাল, আনারস সহ কাচাঁ মালে ব্যবহার হচ্ছে ফরমানিল নামের বিষ! নবীগঞ্জে ফরমালিনের নিরব আতংকে! প্রশাসন কোনো পদক্ষেপ নিচ্ছে না।

নবীগঞ্জ উপজেলার সদর, মহা মড়কের আউশকান্দি, সৈয়দপুর বাজার, বান্দের বাজার, ইনাতগঞ্জ, পানিউমদা, গোপলার বাজার ও বাংলা বাজার সহ বিভিন্ন হাটবাজারে অবাধে বিক্রি ফরমালিনযুক্ত মৌসুমী ফল। ফরমালিন ফলে দেয়া হয় ফলে যাতে ফলে পচন না ধরে। পবিত্র রমজান মাসে বিভিন্ন বাজারে প্রচুর ফল উঠলেও ভ্রাম্যমাণ আদালতের কোন অভিযান না থাকায় ফরমালিন মিশ্রিত ফল খেয়ে অনেকেই বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে শিশুরাই এসব রোগে আক্রান্ত হচ্ছে। ফরমালিনের ব্যাপারে সরকারের প থেকে কঠোর সিদ্ধান্ত নেয়া হলেও এ বছর নবীগঞ্জ উপজেলায় এর কোনো প্রভাব পড়েনি। গত সপ্তাহ খানেক পূর্বে নবীগঞ্জ উপজেলার পানিউমদা এলাকায় ফরমালিনযুক্ত আম খেয়ে এক স্কুল ছাত্রের মৃত্যুর অভিযোগ উঠে। আম, জাম, কাঁঠাল, লিচু, আনারস, কলা সহ বিভিন্ন রকম ফলে ফরমালিন নামের বিষ মিশিয়ে বিক্রয় করছে আর তা ক্রেতারা পুষ্টির আশায় প্রতিদিন বাড়তি কিনে নিচ্ছেন।

এতে সচেতন লোকজন ফল কিনতে আগ্রহ হচ্ছেন না ফরমালিন আতংকে। আবার অনেকেই না জেনে না বুঝে এসব ফল কিনে খেয়ে অসুস্থ্য হচ্ছেন।

এ ব্যাপারে ফল কিনতে আসা সুমন মিয়া বলেন,কোন ফলে ফরমালিন আছে আমরা তো তা জানি না। প্রশাসন প্রতিনিয়ত যদি বাজার মনিটরিং করত, তাহলে আর ভেজাল কোনো পণ্য বাজারে বিক্রয় হতো না। আমাদেরও কোনো ফরমালিনযুক্ত ফলমূল কিনতে হতো না।ডায়মন্ড লাইফ ইনসিওরেন্স কোম্পানী লিঃ এর ডেপুটি জেনারেল ম্যানাজার মাওলানা আব্দুল করিম গতকাল ফল কিনতে এসে বলেন, মৌসুমী ফল খেলে বিভিন্ন রোগ জিবাণু থেকে মানুষ মুক্তি পায়। কিন্তু ফরমালিনের ভয়ে ফল খেয়ে রোগাক্রান্ত হচ্ছে প্রতিনিয়িত।
এ ব্যাপারে প্রশাসন কোনো পদক্ষেপ না নেয়ায় ক্রেতারা প্রতিনিয়ত প্রতারিত হচ্ছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: