সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১৩ সেকেন্ড আগে
সোমবার, ২৪ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জের দিনারপুরে রহস্যময় কালো পাথর!

Nabiganj-- (dinarpur) Kalo Patorনবীগঞ্জ প্রতিনিধি:: ৩৬০ আউলিয়ার পুণ্যভূমি বৃহত্তর সিলেটের হবিগঞ্জ জেলার অন্যতম উপজেলার নাম নবীগঞ্জ।

নবীগঞ্জ উপজেলার প্রাকৃতিক সৌন্দর্যের ভরপুর দূর্গম পাহাড়ী অঞ্চল দিনারপুর পরগনা। দিনারপুরের সবচেয়ে উঁচু পাহাড় হচ্ছে ‘কুরু টিলা’। আর এ কুরুটিলায় অবস্থিত হাজার বছরের ইতিহাস, কালের সাক্ষী নিখুঁত এক কালো পাথর।
রহস্যময় এ পাথরটি আজও উৎসুক মানুষের মনের খোরাক জোগায়। এ পাথরটিকে একনজর দেখার জন্য দেশের বিভিন্ন স্থান থেকে লোকজন ছুটে আসেন দিনারপুর পরগনার এই গ্রামে। প্রায় ১৫ থেকে ২০ বছর আগেও এই পাথরটি অনেক ছোট ছিল। যা আজ অনেক বড় হয়েছে। দিনারপুর এলাকায় যেমন রয়েছে দর্শনীয় স্থান তেমনি রয়েছে অনেক ইতিহাসও।

এ রহস্যময় পাহাড় ও পাথর যেন এ দেশের পথভ্রষ্ট মানুষদের হাতছানি দিয়ে ডাকছে। এক সময় দিনারপুর পরগনা বৃরে জঙ্গল হিসেবে পরিচিত ছিল। টিলায় টিলায় গাছপালা, লতাপাতায় সজ্জিত ছিল এই পরগনা। রামায়নে উল্লেখিত পঞ্চম পান্ডব ও রামের মধ্যে যে কূরুক্ষেত্রের যুদ্ধ হয়ে ছিল তার স্থান ছিল এই দিনারপুরের পাহাড়ের সূ-উচ্চ প্রান্তর কুরু টিলা। কামরূপ রাজ্যের উপ রাজধানী ছিল এই দিনারপুর। হযরত শাহজালাল (রহঃ) গৌরগোবিন্দের সাথে যুদ্ধের চুড়ান্ত প্রস্তুতির স্থান ও ছিল এই দিনারপুর এলাকা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: