সর্বশেষ আপডেট : ৪৪ মিনিট ৪০ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একাদশে ভর্তি শুরু

hsc-1নিউজ ডেস্ক: একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হয়েছে আজ শনিবার। চলবে আগামী ২২ জুন পর্যন্ত। শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে পছন্দের কলেজে ভর্তির মেধাক্রম ও অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হয়েছে গত ১৫ জুন (বুধবার)।
এসএসসি উত্তীর্ণ ৯ লাখ ৬০ হাজার শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য মেধাক্রমে স্থান পেয়েছে। আর অপেক্ষমাণ তালিকায় থাকা তিন লাখ ২০ হাজার শিক্ষার্থীকে ভর্তির জন্য ২৫ জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে। পছন্দের কলেজে আসন খালি হওয়া সাপেক্ষে ভর্তির সুযোগ পাবে তারা।
তবে অনেক শিক্ষার্থী জিপিএ-৫ পাওয়ার পরও কোন কলেজে ভর্তির জন্য মেধা তালিকায় নেই। এমন বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, বোর্ড জিপিএ ভিত্তিতে নয়, মোট নম্বরের, বিষয়ের নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করেছে। সর্বনিম্ন ৮০ নম্বরেও জিপিএ-৫, একজন শিক্ষার্থীতো ৯৫ বা ১শ নম্বরও পেতে পারে। তিনি বলেন, ফল বিশ্লেষণে দেখা গেছে, অনেক শিক্ষার্থী একাই দশটি কলেজে মেধা তালিকায় রয়েছে।
এ কারণে ভর্তি শেষ হবার পর দেখা যাবে অনেক আসন ফাঁকা হয়েছে। সেখানে ভর্তির সুযোগ থাকবে। তবে এরপরও ভর্তির সুযোগ না পেলে ৩০ জুনের পর ভর্তি উম্মুক্ত করে দেয়া হবে। আসর শূন্য থাকা সাপেক্ষে কলেজগুলোকে ভর্তির জন্য নির্দেশনা দেয়া হবে। তখন পছন্দের কলেজে না হলেও অন্য কলেজে ভর্তির সুযোগ তৈরি হবে।
গত বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের ফল প্রকাশ করেন। www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে এবং আবেদনকারী শিক্ষার্থীর মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে ফল জানিয়ে দেওয়া হয়। মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন শিক্ষার্থীর মধ্যে ১৩ লাখ এক হাজার ৯৯ জন কলেজে ভর্তি হতে আবেদন করে। এই হিসেবে এসএসসি উত্তীর্ণ এক লাখ ৫৪ হাজার ৩৬৬ জন এবার কলেজে ভর্তির আবেদন করেনি। এবার ৯ হাজার ৮৫টি কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। সরকারি-বেসরকারি কলেজগুলোতে একাদশে ভর্তিতে এবার ২১ লাখ ১৪ হাজার ২৬৫টি আসন রয়েছে।
সে হিসাবে সাত লাখ আসন এবার ফাঁকা থাকবে। শিক্ষামন্ত্রী বলেন, সবাই তার পছন্দের কলেজ নাও পেতে পারে। তবে আসনের জন্য কেউ ভর্তি হতে পারবে না, এমনটা হবে না। অনলাইনের মাধ্যমে সর্বোচ্চ ১০টি এবং এসএমএসের মাধ্যমে আরো ১০টিসহ মোট ২০টি প্রতিষ্ঠানে আবেদনের সুযোগ ছিল এবার।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: