সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গুজরাট দাঙ্গায় ২৪ জনকে সাজা

Untitled-7 copyনিউজ ডেস্ক : ভারতের গুজরাটে ২০০২ সালে দাঙ্গার সময় হত্যাকাণ্ডের দায়ে ১১ জনকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন ভারতের একটি আদালত। ‘গুলবার্গ আবাসন হত্যা’ নামে পরিচিত এ মামলায় ২৪ জনকে আগেই দোষী সাব্যস্ত করা হয়েছিল। আজ ১১ জনকে আমৃত্যু কারাদণ্ড ছাড়াও ১২ জনকে সাত বছর করে ও একজনকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, গুজরাটের হত্যাকাণ্ডে মোট ৬০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছিল। এর পরে মোট ২৪ জনকে দোষী সাব্যস্ত করা হয় এবং বাকি ৩৬ জনকে বেকসুর খালাস দেয় বিশেষ আদালত। গত ২ জুন এ মামলার রায় ঘোষণা করা হয়েছিল।

এর পরে বেশ কয়েকটি দিনে সাজা ঘোষণার কথা থাকলেও তা বারবার পিছিয়ে গেছে। অবশেষে আজ শুক্রবার এই সাজা ঘোষণা করল বিশেষ আদালত।

প্রায় দেড় দশক আগে ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি গুজরাটের আহমেদাবাদে মুসলিমদের আবাসন বলে পরিচিত গুলবার্গে ৬৮ জন মানুষকে কুপিয়ে ও পুড়িয়ে হত্যা করে উন্মত্ত একদল মানুষ। একটি ট্রেনে অগ্নিকাণ্ডে ৬০ হিন্দু পুণ্যার্থীর মৃত্যুর ঘটনার পর ‘উসকে দেওয়া’ ওই দাঙ্গায়, বিশেষ করে মুসলিমসহ সহস্রাধিক মানুষের মৃত্যু হয়। এর মধ্যে ছিলেন কংগ্রেস সাংসদ এহসান জাফরিও।

ঘটনার পরে সুপ্রিম কোর্টের নির্দেশে বিশেষ তদন্তকারী দল গঠিত হয়। ২০০২ সালে গুজরাট দাঙ্গার সময়ে মোট যে নয়টি মামলা হয়েছিল, এটি তার মধ্যে অন্যতম ছিল।

এদিকে এ রায়ে অসন্তোষ প্রকাশ করেছে নিহতদের পরিবার। তাঁদের মতে, গুলবার্গ আবাসনে মোট ২৯টি বাংলো ও ১০টি ফ্ল্যাট ছিল। প্রায় ২০ হাজার আক্রমণকারী গিয়ে হামলা চালিয়ে এই আবাসনের ৬৮ জনকে হত্যা করে। যার মধ্যে মাত্র ৬০ জনের বিরুদ্ধে মামলা চলেছে বলে অভিযোগ উঠেছে।

এ ছাড়া সমালোচকদের মতে, ওই হত্যাকাণ্ডের সময়ে গুজরাট রাজ্যের মুখ্যমন্ত্রী এবং ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই দাঙ্গা বন্ধে কোনো ভূমিকা নেননি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: