সর্বশেষ আপডেট : ১০ মিনিট ১৯ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ব্রিটিশ এমপি হত্যাকারীর সঙ্গে নাৎসীবাদী গোষ্ঠীর যোগাযোগ ছিল’

4bk6e246a4ae108v3m_800C450-1আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ রাজনীতিবিদ এবং লেবার পার্টির এমপি জো কক্স’এর গ্রেফতারকৃত সন্দেহভাজন হত্যাকারীর সঙ্গে মার্কিনভিত্তিক নয়া-নাৎসীবাদী গোষ্ঠীর দীর্ঘদিনের যোগাযোগ ছিল। ঘরে বন্দুক তৈরির এবং বিস্ফোরক বানানো সংক্রান্ত বইপত্র নাৎসীবাদী গোষ্ঠীর কাছ থেকে সে কিনেছে বলে প্রমাণ পাওয়া গেছে। উগ্রবাদী গোষ্ঠীগুলোর তৎপরতার ওপর নজরদারিতে নিযুক্ত আমেরিকাভিত্তিক সংস্থা সার্দান প্রোভার্টি ল সেন্টার আজ(শুক্রবার) এ তথ্য দিয়েছে।

গ্রেফতারকৃত ব্যক্তির নাম পুলিশ প্রকাশ করে নি কিন্তু ব্রিটিশ সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে ৫২ বছর বয়সী সন্দেহভাজন হত্যাকারীর নাম টোমি মেয়ার বলে জানানো হয়েছে। গতকাল জো কক্স’এর ওপর হামলার ঘটনার একটু পরেই টোমিকে আটক করা হয়।

সার্দান প্রোভার্টি ল সেন্টার জানিয়েছে, মার্কিনভিত্তিক শ্বেতাঙ্গ উগ্রবর্ণবাদী গোষ্ঠী ন্যাশনাল অ্যালায়েন্সের সঙ্গে টোমি মেয়ারের দীর্ঘদিনের যোগাযোগ ছিল। এছাড়া, ১৯৯৯ সালে এ উগ্রবাদী গোষ্ঠীর কাছ থেকে ম্যানুয়াল কিনেছে মেয়ার। এতে অন্যান্য বিষয়ের মধ্যে ঘরে কি করে পিস্তল বানাতে হবে সে সংক্রান্ত নির্দেশিকা ছিল। এ ছাড়া, বিস্ফোরক সংক্রান্ত ম্যানুয়ালও কিনেছে মেয়ার। এ সব বাবদ ন্যাশনাল অ্যালায়েন্সকে সব মিলিয়ে প্রায় ৬২০ ডলার দিয়েছে মেয়ার।
এদিকে ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফের খবরে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার থেকে প্রকাশিত একটি সাময়িকীর গ্রাহক ছিল মেয়ার। হোয়াইট রাইনো ক্লাব নামের উগ্র বর্ণবাদী একটি গোষ্ঠী এ সাময়িকী প্রকাশ করে।

কক্সকে ঘরে তৈরি বা প্রাচীন আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি করা হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা বলেছেন। হত্যাকাণ্ডের উদ্দেশ্য সম্পর্কে ব্রিটিশ পুলিশ এখনো কোনো বক্তব্য দেয় নি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: