সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২১ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিশুর সুস্থ জীবন চান? ময়লা খেতে দিন!

Childশিশুদের নিজেদের কোন চিন্তা-ভাবনা থাকে না। তারা তাদের মনমত যখন যা খুশি তাই করে বেড়ায়। তবে বেশিরভাগ শিশুরা অখাদ্য মুখে দিতে খুব ভালবাসে। নিজেদের খেলনা তো তাদের খুব প্রিয় খাবার পাশাপাশি তারা মেঝেতে পড়ে থাকা ময়লা খেতে পছন্দ করে। বাবা-মা শিশুর স্বাস্থ্যের কথা চিন্তা করে সে সকল ময়লা খাবার খেতে দেয় না।

কিন্তু বিজ্ঞানীরা বলছেন, শিশুদের বাঁধা না দিতে। অর্থাৎ তারা বলছেন শিশুদের ময়লা খাবার খেতে দিতে। এর পেছনে তাদের দেয়া কারণগুলো নিম্নে দেয়া হল-

১. জীবনের প্রথম বয়সে মাইক্রোবিয়াল এক্সপোজার আমাদের শরীরের এলার্জি, হাঁপানি, প্রদাহজনক পেটের রোগ (IBD), হাঁপানি, স্থূলতা , ডায়াবেটিস ইত্যাদি রোগ থেকে বৃহত্তর সুরক্ষা দিতে সাহায্য করে। যা সেই ময়লাতে রয়েছে। ২. আপনার সন্তানদের আসলে যতটা ইমিউন সিস্টেম বিকাশ হওয়া উচিত তা সম্পূর্ণরূপে পাবার জন্য প্রথম জীবনে ময়লা উন্মুক্ত করা প্রয়োজন।

৩. একটি গবেষণায় দেখা যায়, যেসব বাচ্চারা খামারে বা বাড়িতে একটি কুকুর পালন করার সঙ্গে বড় হয়েছে তাদের এলার্জিজনিত সমস্যা কম। আবার জেসব শিশুরা অত্যন্ত পরিচ্ছন্ন পরিবেশে বড় হয়েছে তাদের এলার্জির পরিমাণ বেশি। ৪. মাটিতে প্রচুর পরিমাণে খনিজ উপাদান রয়েছে। শিশুরা বেশিরভাগ সময় মাটি খেতে পছন্দ করে। এতে কিছু ক্ষেত্রে খাদ্যের সম্পূরক হিসেবে কাজে আসতে পারে। ৫. মৃত্তিকাতে এছাড়াও প্রো-বায়োটিক বৈশিষ্ট্য রয়েছে যা আপনার অন্ত্রের জন্য স্বাস্থ্যকর এবং পাচক ফাংশনে সাহায্য করতে পারে।–সুত্র: জি নিউজ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: