সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৫৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জনপ্রতি ৩ লাখ ২ হাজার টাকা পাঠিয়েছে প্রবাসীরা

2016_04_04_19_35_55_NoAiRYrvEgCBcUi9n54Qj6pzqDJOz1_originalনিউজ ডেস্ক: ২০১৫ সালে বাংলাদেশের পরিবারগুলোর জন্য গড়ে ৩ লাখ ২ হাজার ১৮৩ টাকা পাঠিয়েছেন প্রবাসীরা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘প্রবাসী আয়ের বিনিয়োগ সম্পর্কিত জরিপ ২০১৬’ এর প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার (১৬ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রতিবেদনটি উপস্থাপন করেন অর্থনৈতিক শুমারি-২০১৩ এর প্রকল্প পরিচালক দিলদার হোসেন।

জরিপ থেকে প্রাপ্ত ফলাফলে দেখা যায়, ২০১৫ সালে প্রবাসীদের বাংলাদেশের পরিবারগুলো গড়ে ৩ লাখ ২ হাজার ১৮৩ টাকা গ্রহণ করেছে। এর মধ্যে নগদ গ্রহণ করেছে গড়ে ২ লাখ ৮৯ হাজার ৪৯৩ টাকা এবং দ্রব্যমূল্য হিসেবে গড়ে ১২ হাজার ৬৯০ টাকা।

প্রাপ্ত গড় প্রবাস আয়ের হিসাবে বিভাগগুলোর মধ্যে ঢাকার অবস্থান প্রথম, যার পরের অবস্থানেই রয়েছে সিলেট। বিপরীতে সর্বনিম্ন গড় প্রবাস আয় খুলনা বিভাগে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, অর্ধেকের চেয়ে বেশি অর্থাৎ প্রায় ৫৪ শতাংশ প্রবাসী আয় গ্রহণকারী হচ্ছেন মহিলা। সুতরাং প্রবাসী আয় গ্রহণকারী মহিলারা পরিবারের প্রধান হিসেবে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করছেন।

এছাড়া ৪৭ দশমিক ২২ শতাংশ প্রবাসী আয় গ্রহণকারী পাঠানো অর্থ হতে বিভিন্ন খাতে বিনিয়োগ করেছেন। খানা প্রতি গড় বিনিয়োগের পরিমাণ ৭৬ হাজার ৫৪৬ টাকা। মোট প্রবাসী আয়ের প্রায় ২৫ শতাংশ অর্থ বিভিন্ন খাতে বিনিয়োগ হয়েছে, এর মধ্যে প্রায় ৭০ শতাংশ নির্মাণ খাতে বিনিয়োগ হয়েছে।

এ সময় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘প্রবাসী আয়ের ২৫ শতাংশ বিভিন্ন খাতের বিনিয়োগে ব্যয় হচ্ছে। এই পরিমাণ আরো বাড়লে দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতি হবে।’

তিনি বলেন, ‘প্রবাসী আয় যাতে মূলধারায় বিনিয়োগ হয় সেজন্য আমরা প্রকল্প হাতে নেয়ার চিন্তা করছি। সারা দেশে একসঙ্গে করা না গেলেও ক্লাস্টারভিত্তিক প্রকল্প হাতে নেয়া হবে। যাতে প্রবাসীরা তাদের বিনিয়োগ আরো বাড়াতে পারেন।’

প্রতিবেদন প্রকাশের সময় উপস্থিত ছিলেন- অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কেএম মোজাম্মেল হক ও পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক আব্দুল ওয়াজেদ প্রমুখ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: