সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশের কিংবদন্তী অভিনেত্রী শাবানা

full_1060810787_1466096133বিনোদন ডেস্ক: বাংলাদেশের চলচ্চিত্র জগতের এক কিংবদন্তী অভিনেত্রী শাবানা। যার আসল নাম আসল নাম আফরোজা সুলতানা রত্না। কিন্তু কোটি ভক্তের হৃদয়ে তিনি আসন গড়ে আছেন শাবানা নামেই। গতকাল ১৫ জুন ছিলো এই কিংবদন্তী নায়িকার জন্মদিন।

পড়ার টেবিলে তার মন বসেনি কখনোই। তাইতো শৈশবেই পড়ালেখার পাট চুকিয়ে পা রাখেন চলচ্চিত্রের ভুবনে। ১৯৬১ সালে মুক্তি পায় প্রথম সিনেমা নতুন সুর। ছয় বছর পর পরিচালক এহতেশামের হাত ধরে প্রধান চরিত্রে অভিনয় করেন চকোরী ছবিতে। সাধারণ মেয়ে রত্নাই হয়ে ওঠেন চিত্রনায়িকা শাবানা।

শুরুতে বেশ কয়েকটি উর্দু ছবিতে অভিনয় করেন তিনি। অসামান্য অভিনয় প্রতিভাগুণে বাংলা সিনেমার জগতে হয়ে ওঠেন অনন্য।

তিন যুগেরও বেশি সময় তিনি সক্রিয় ছিলেন রুপালি পর্দায়। অভিনয় করেছেন জননী, চাষীর মেয়ে, দুই পয়সার আলতা, সখি তুমি কার, অপেক্ষা, রাঙা ভাবী, অচেনা, বধু বিদায়, অবুঝ মন, মরণের পরে ও ভাত দে’র মতো কালজয়ী সিনেমায়। দর্শকপ্রিয়তা পায় চিত্রনায়ক আলমগীরের সাথে তার পর্দাজুটি।

শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন দশবার। এছাড়াও পেয়েছেন অসংখ্য সম্মাননা। তার অভিনীত সর্বশেষ ছবি মুক্তি পায় ১৯৯৭ সালে। এরপরই চিরচেনা রুপালিজগত থেকে বিদায় নিয়ে পাড়ি জমান প্রবাসে।

এখন বিনোদন জগত থেকে বহুদূরে তিনি। তবে মাঝে মাঝে দেশে বেড়াতে আসলে সবাই তাকে সাদরে গ্রহন করেন। অনেক দূরে থাকলেও বাংলাদেশের চলচ্চিত্র জগতে কিংবদন্তী হয়েই থাকবেন তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: