সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪১ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গাছের সাথে সেলফি দিয়ে বর্ষাবরণ

a1985d9c-b9bf-4307-8b2a-da4484cc4dafজীবন পাল::পহেলা আষাঢ়ে সিলেট শহরের বিভিন্ন জায়গায় গাছ লাগিয়ে বর্ষাবরণ করলো স্থিরচিত্র ও চলচ্চিত্র বিষয়ক সংগঠন কাকতাড়–য়া। বুধবার নগরীর বিভিন্ন রাস্তার ধারে ফলজ, বনজ ও ঔষধি প্রজাতির গাছ লাগিয়ে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেইসবুকে সেলফি প্রকাশ করেছে সংগঠনের সদস্যরা। পুরো বর্ষাকাল ধরে দেশব্যাপি “নিজের গাছের সাথে সেলফি” শিরোনামে একটি ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান পরিচালনা হবে বলে জানিয়েছে সংগঠনের নেতৃবৃন্দ। সেলফি আপলোড করার পর পাঁচজন বন্ধুকে গাছ লাগানোর অনুরোধ করে ট্যাগ দিয়ে পোস্ট করছে তারা।
বর্ষার প্রথমদিনে কদম গাছ লাগিয়েছেন নিশাত তানজুম বন্যা। তিনি বলেন,“ ছোটবেলা স্কুলে যাওয়ার সময় একটা গাছে দেখতাম কদমফুল। ফুলটা অনেক উঁচুতে ছিলো, ছোঁয়া যেতো না। অতৃপ্তির ভালোলাগা থেকে লাগালাম কদম গাছ।” নিম গাছ লাগিয়ে সে ছবি আপলোড করে মডেল নাইম সজীব নিজের টাইমলাইনে লিখেছেন, “বাংলাদেশে দিনদিন গাছ কমছে, তাই গরম বেশি, প্রাকৃতিক দূর্যোগও বেশি। নিজেদের অস্তিত্ব রক্ষার জন্য হলেও গাছ লাগানো উচিত।”
সংগঠনের সাধারণ সম্পাদক তানভীর চেšধুরী পিয়েল জানিয়েছেন, “সাধারণত প্রিয় বন্ধুর সাথে সেলফি তুলে আমরা ফেইসবুকে আপলোড দিই। গাছ আমাদের সবচেয়ে বড় বন্ধু। এই জীবটির জন্য আমরা পৃথিবীতে শ্বাস নিতে পারছি। তাই আমাদের এই আয়োজন।”
খোঁজ নিয়ে জানা যায়, ১৪২০ বঙ্গাব্দের ১লা আষাঢ় সিলেটের একদল সৃষ্টিশীল তরুন-তরুণীদের নিয়ে গঠিত হয় কাকতাড়–য়া। নামের সাথে কাজেও বাংলাদেশের অন্যান্য সংগঠন থেকে এটি একটি ব্যাতিক্রমী সংগঠন। তাদের সবকাজ হয় ক্যামেরায়। প্রতিষ্ঠার পর প্রতিবছর তারা এদিনটিতে বর্ষাবরণ করে আসছে। স্থিরচিত্র ও চলচ্চিত্র বিষয়ক এ সংগঠন সামাজিক অসংগতিগুলো তুলে ধরে চলচ্চিত্র নির্মান করে। ইতোমধ্যে মাদক ও যুব সমাজের অবক্ষয় নিয়ে নির্মিত হয়েছে “ঐশি”, প্রশ্নপত্র ফাঁস নিয়ে নির্মিত হয়েছে “ভূয়া ডাক্তার”, প্রাণি অধিকার নিয়ে নির্মিত হয়েছে “ঘেউ”, টেলিফোনে প্রতারণা নিয়ে নির্মিত হয়েছে “জ্বিনের বাদশাহ”। এছাড়াও জহির রায়হানের গল্প একটি জিজ্ঞাসা অবলম্বনে কাকতাড়–য়া নির্মাণ করেছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “প্রশ্ন”। সম্প্রতি মুক্তি পেয়েছে সামাজিক অবক্ষয় ধর্ষণের প্রতিবাদে “সেই মেয়েটা” নামে একটি চলচ্চিত্র।

এছাড়া মৌসুমী ফল ও শাকসবজীতে বিষ মিশানো নিয়ে “ফল সম্মেলন” নামে আরেকটি চলচ্চিত্রের কাজ চলছে। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাস থেকে কাকতাড়–য়া শুরু করেছে বাংলা বানান শুদ্ধি অভিযান। সিলেটের বিভিন্ন রাজপথ, অলিতে গলিতে, মুদিদোকানে বানান শুদ্ধি অভিযান চালিয়েছে তারা। এছাড়াও বিশ্ব ভালোবাসা দিবসের আগেরদিন “নন-ভ্যালেনটাইন মহাসমাবেশ” করে সারা বাংলাদেশে বেশ জনপ্রিয় হয়েছে সংগঠনটি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: