সর্বশেষ আপডেট : ৫১ মিনিট ৪৮ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভূমধ্যসাগরে মিলল মিসরের বিমানের ধ্বংসাবশেষ

Untitled-8 copyনিউজ ডেস্ক : পূর্ব ভূমধ্যসাগরে বিধ্বস্ত হওয়া যাত্রীবাহী মিসরীয় বিমানের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। মিসর সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

আলজাজিরার খবরে বলা হয়, ভূমধ্যসাগরের গভীরে অনুসন্ধান চালিয়ে ‘ইজিপ্ট এয়ার’-এর নিখোঁজ বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

গতকাল বুধবার তদন্ত দলের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিমানটি বিধ্বস্ত হওয়ার মূল স্থানটি শনাক্ত করা গেছে। ঘটনাস্থল থেকে তদন্ত কমিটির কাছে ধ্বংসাবশেষের ছবি পাঠানো হয়েছে।’

মিসরের পাঠানো একটি উদ্ধারকারী জাহাজ এই ধ্বংসাবশেষ চিহ্ণিত করতে সক্ষম হয়। বিধ্বস্ত বিমানটির ফ্লাইট ডাটা রেকর্ড ও ধ্বংসাবশেষ খুঁজে বের করতে দীর্ঘদিন ধরে কাজ করছে জাহাজটি।

তবে বিমানের ঠিক কোন অংশের অবস্থান চিহ্ণিত করা গেছে, তা প্রাথমিকভাবে জানা যায়নি। এ ছাড়া ফ্লাইট ডাটা রেকর্ডারের সন্ধান পাওয়া গেছে কি না, তা-ও নিশ্চিত হওয়া যায়নি।

বিমানের বিভিন্ন তথ্য ও কথাবার্তা রেকর্ড করার ডাটা বক্স দুটি মূলত বিমানের লেজের দিকে রাখা থাকে। বক্স দুটি পাওয়া গেলেই বিমানটি বিধ্বস্ত হওয়ার আসল কারণ জানা যাবে।

এদিকে, সমুদ্রের তলদেশ থেকে ডাটা রেকর্ডারটি ২৪ জুনের মধ্যে খুঁজে বের করা সম্ভব না হলে এর থেকে তথ্য উদ্ধার করা অসম্ভব হয়ে যাবে। কেননা সেদিনই শেষ হয়ে যাবে এর মেয়াদ। সমুদ্র সমতল থেকে তিন হাজার মিটার গভীরে অবস্থান করা কালো বক্সটি (ব্ল্যাক বক্স) উদ্ধার করতে তদন্ত দলকে তা থেকে পাঠানো সিগন্যাল যথাযথভাবে শনাক্ত করতে হবে। সেটিই এখন অনুসন্ধান দলের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

গত মে মাসে কায়রো থেকে প্যারিস যাওয়ার পথে নিয়ন্ত্রণকক্ষের রাডার থেকে হঠাৎ অদৃশ্য হয়ে যায় ইজিপ্ট এয়ারের এয়ারবাস এ-৩২০। বিমানটি ভূপাতিত করার দায় স্বীকার করেনি কোনো পক্ষই।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: