সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আয়োজক সিটি কর্পোরেশন ও বাংলাদেশ সেনাবাহিনী : দুর্যোগ মোকাবেলার লক্ষ্যে সিলেটে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক কর্মশালা

4b1b01a9-fb7b-4624-92d6-7d2e6f707e83দুর্যোগ মোকাবেলার জন্য সিলেটে প্রথমবারের মতো Disaster Response Exercise And Exchange 2016 (DREE) শীর্ষক জাতীয় পর্যায় এবং আন্তর্জাতিক পর্যায়ের কর্মশালা অনুষ্ঠিত হবে। চলতি বছরের ২৬-২৮ সেপ্টেম্বর জালালাবাদ ক্যান্টনমেন্টে প্রথমে অনুষ্ঠিত হবে তিনদিনব্যাপী জাতীয় কর্মশালা।

দ্বিতীয়ধাপে ৩ অক্টোবর থেকে ৬ অক্টোবর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে হবে আন্তর্জাতিক কর্মশালা। সিলেট সিটি কর্পোরেশন ও বাংলাদেশ সেনাবাহিনী যৌথ আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হবে। সিলেট ছাড়াও ঢাকা ও চট্টগ্রামেও এই দুটি ইভেন্ট অনুষ্ঠিত হবে।

বুধবার সকালে সিলেট সিটি কর্পোরেশনের অস্থায়ী কার্যালয়ে DREE 2016 উপলক্ষে আয়োজিত সভায় এসব তথ্য জানানো হয়।
সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীবের সভাপতিত্বে DREE 2016 সভায় এর তথ্য ও উপাত্ত প্রেজেন্টেশন উপস্থাপন করেন লে. কর্ণেল মোঃ জাহাঙ্গীর আলম, এএফডব্লু সি, পিএসসি।

সভায় আরও জানানো হয়, ২০১০ সাল থেকে প্রতিবছর DREE অনুষ্ঠিত হয়ে আসলেও এবারই প্রথমবারের মতো সিলেটে অনুষ্ঠিত হবে। এই কর্মশালায় মূলত একটি দুর্যোগ ঘটলে কিভাবে নিয়ন্ত্রন ও সমন্বয় করা হবে সেই দিকটি বিস্তারিতভাবে আলোচনা করে কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। এই কর্মশালায় দেশের বিশেষজ্ঞ ছাড়াও বিভিন্ন দেশের বিশেষজ্ঞরাও অংশগ্রহন করবেন।

নেপালে সর্বশেষ ভুমিকম্প পরবর্তী উদ্ধারকাজে নিয়োজিত টিমও কর্মশালায় তাদের অভিজ্ঞতা বিনিময় করবে। এছাড়াও ইউএস আর্মির একটি টিমও কর্মশালায় যোগ দেবে বলে আশা করা হচ্ছে। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের যেসব দুর্বলতা রয়েছে সেইসব বিষয় চিহ্নিত করে তা কাটিয়ে উঠার লক্ষ্যে একটি টেকসই ও কার্যকর কর্মপরিকল্পনা প্রণয়ন করতে এই কর্মশালা তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে সভায় আশা প্রকাশ করা হয়।

সভায় আরও বক্তব্য রাখেন লে. কর্ণেল সাজ্জাদ সরদার, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান, নির্বাহী ম্যাজিস্টেট মোঃ শরিফুজ্জামান। সভায় সম্মানিত কাউন্সিলরদের মধ্যে উপস্থিত ছিলেন ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো: ইলিয়াছুর রহমান, ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুর রকিব তুহিন, ২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো: আব্দুল জলিল নজরুল, সংরতি ১ আসনের কাউন্সিলর কোহিনুর ইয়াসমিন ঝর্ণা, সংরতি ৫ আসনের কাউন্সিলর দিবা রাণী দে, সংরতি ৬ আসনের কাউন্সিলর শাহানারা বেগম, সংরতি ৮ আসনের কাউন্সিলর সালেহা কবীর শেপী, সংরতি ৯ আসনের কাউন্সিলর এডভোকেট রোকসানা বেগম শাহনাজ।

সভায় আরও উপস্থিত ছিলেন মেজর আবু বকর সিদ্দিক সাইমুম, স্কোয়াড্রন লিডার আল আমিন, মেজর কামরুল হক, মেজর আনোয়ার হোসেন, মেজর কাজী জুবায়ের আলম, ফায়ার সার্ভিস সিলেটের সিনিয়র স্টেশন অফিসার জাবেদ হোসেম মোহাম্মদ তারেকসহ আরও অনেকে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: