সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১১ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘বিশ্বকাপ খেলা উচিত না ব্রাজিলের’

hfgbখেলাধূলা ডেস্ক : ব্রাজিল ছাড়া বিশ্বকাপ! কল্পনা করা যায়? পাঁচবারের শিরোপাজয়ীদের যদি বিশ্বকাপের কোনো আসরে দেখা না যায়, তাহলে অভূতপূর্ব এক পরিস্থিতিই তৈরি হবে ফুটবল অঙ্গনে। কিন্তু যতই অকল্পনীয় আর অবিশ্বাস্য মনে হোক না কেন, ব্রাজিলের সত্যিই এমন পরিস্থিতির মুখে পড়া উচিত বলে মন্তব্য করেছেন দেশটির কিংবদন্তি ফুটবলার রিভেলিনো।

২০১৪ সালে ঘরের মাটিতে আয়োজিত বিশ্বকাপে জার্মানির বিপক্ষে ৭-১ গোলে হারের ঘটনাটি কাঁপিয়ে দিয়েছিল ব্রাজিলিয়ান ফুটবলের ভীত। হারানো গৌরব ফিরে পেতে হলে যে ব্রাজিলের ফুটবল অঙ্গনকে ঢেলে সাজানো দরকার, সেই কথাবার্তা উঠতে শুরু করেছিল তখন থেকেই। এরপর আরো দুটি বৈশ্বিক আসরে হতাশাজনক পারফরম্যান্সের পর সেগুলো ক্রমেই জোরালো হচ্ছে। ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রিভেলিনো তো চাইছেন যে, তাঁর দেশ যেন বিশ্বকাপ বাছাইপর্বের বাধা পেরোতে না পারে! তাহলে যদি হুঁশ ফেরে ব্রাজিলের ফুটবল কর্মকর্তাদের!

কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে ব্রাজিলের হতাশাজনক বিদায়ের পর রিভেলিনো বলেছেন, ‘জার্মানির বিপক্ষে হারটাও কোনো কিছু পরিবর্তনের জন্য যথেষ্ট ছিল না। আমরা যদি প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে না পারি তাহলে সেই ট্র্যাজেডি হয়তো ফুটবল অঙ্গনে কিছু পরিবর্তন আনবে। আমি প্রার্থনা করছি ব্রাজিল যেন ২০১৮ সালের বিশ্বকাপে অংশ নিতে না পারে। আমার মনে হয় ব্রাজিলিয়ান ফুটবলের ভালোর জন্যই এটা দরকার। এই ধরনের ট্রাজেডিই শুধু পারে নেতাদের চোখ খুলে দিতে।’

ব্রাজিলের ১৯৭০ সালের বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন রিভেলিনো। কতটা খারাপ পরিস্থিতির মধ্যে পড়লে তাঁর মতো কিংবদন্তি নিজ দেশের এমন অমঙ্গল কামনা করতে পারেন, তা সহজেই অনুমান করা যায়। ২০১৪ সালের বিশ্বকাপ সেমিফাইনালে জার্মানির বিপক্ষে ৭-১ গোলের লজ্জাজনক সেই হারের পর ২০১৫ সালের কোপা আমেরিকা থেকে ব্রাজিল বিদায় নিয়েছিল কোয়ার্টার ফাইনাল থেকে। আর এবছর কোপা আমেরিকার বিশেষ সংস্করণে গ্রুপ পর্বের বাধাও পেরোতে পারেনি সেলেসাওরা। হতাশাজনক এই পারফরম্যান্সের পর বরখাস্ত করা হয়েছে কোচ দুঙ্গাকে।

বাজে পারফরম্যান্সের এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে সত্যিই ২০১৮ সালের বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে ব্রাজিল। এই মুহূর্তে তারা আছেও সংকটময় পরিস্থিতিতে। লাতিন আমেরিকার ১০টি দলের মধ্যে প্রথম চারটি দল সরাসরি চলে যাবে বিশ্বকাপের মূলপর্বে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে প্লে-অফ। বাছাইপর্বের ছয়টি ম্যাচ শেষে ব্রাজিল আছে ষষ্ঠ অবস্থানে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: