সর্বশেষ আপডেট : ৫৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ডানা কাটা ছাড়াই উড়বে ‘উড়তা পাঞ্জাব’

jmnhনিউজ ডেস্ক : ভারতের ফিল্ম সেন্সর বোর্ড প্রধান পেহলাজ নিহালনির আধিপত্য মেনে নিতে পারেননি বহু নির্মাতাই। কষ্ট করে বানানো ছবির মধ্যে ইচ্ছামতো কাটাছাঁটার নির্দেশ দিলে তাতে ছবির আর কতটাই বা টেকে? ‘উড়তা পাঞ্জাব’ ছবি থেকে ৮৯টি কাটের আদেশ দিয়েছিল সেন্সর বোর্ড, নির্মাতারা এতে চটেমটে আদালতেই নালিশ ঠুকে দিয়েছিলেন।

সবশেষে ৮৯টি নয়, একটিমাত্র দৃশ্য বাদ দিয়েই বহাল তবিয়তে পুরো ছবি মুক্তির আদেশ দিয়েছে আদালত। বিবিসির খবরে জানা গেল, বম্বে হাই কোর্টের তরফ থেকে আগামী ৪৮ ঘন্টার মধ্যে ছবিটি মুক্তির নির্দেশ তথা ছাড়পত্র দেওয়া হয়েছে।

ছবির একটি দৃশ্যে দেখা যায়, বিপুল দর্শকের সামনে একটি চরিত্র সরাসরি মূত্রত্যাগ করছে। এই দৃশ্যটি বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে আদালত থেকে। ছবির অফিশিয়াল ট্রেইলারেও এই দৃশ্যটি ছিল।

ছবির নির্মাতা পক্ষ আদালতের এই রায়কে ‘গণতন্ত্রের সপক্ষে একটি বিজয়’ হিসেবে দেখছেন। ছবিতে ৮৯টি কাটের নির্দেশনা দিলে নির্মাতাপক্ষ আদালতের শরণাপন্ন হোন।

সেন্সরবোর্ডের দাবী, এই ছবিটি পাঞ্জাবকে খারাপ আঙ্গিকে প্রদর্শন করছে, সেই সঙ্গে ভারতের সার্বভৌমত্বকেও প্রশ্নবিদ্ধ করেছে। তবে আদালতের কাছে সেন্সরবোর্ডের এহেন ব্যাখ্যা ধোপে টেকেনি।

বিচারকের এ বিষয়ে বক্তব্য, ‘আমরা ছবির চিত্রনাট্য পুরোটাই পড়ে দেখেছি। আমরা বোঝার চেষ্টা করেছি যে এই ছবিটি কোনোভাবেই মাদক গ্রহণকে উৎসাহ দেয় কী না।

কয়েকটা শহরের নাম বলে বা কোনোকিছুর কথা উল্লেখ করে এই ছবি ভারতের সার্বভৌমত্বের প্রতি প্রশ্ন তুলছে, এমন অভিযোগের সত্যতা আমরা এই ছবির কোথাও পাইনি।’ সেই সঙ্গে আদালতের বক্তব্য এমন, সেন্সর বোর্ডের কাজ অনুমতি দেওয়া বা না দেওয়া, মোটেও পরিশোধন করা নয়।

ছবির পরিচালক অভিষেক চৌবে সাংবাদিকদের জানান, আদালত একটি বিশেষ দৃশ্য বাদ দেওয়ার নির্দেশ দিয়েছে যেখানে কেন্দ্রীয় চরিত্র বিশাল জনসমাবেশের দিকে মাদকাচ্ছন্নতার প্রভাবে সরাসরি মূত্রত্যাগ করে। তিনি আরও জানান, ছবিতে আলাদাভাবে সতর্কীকরণ সংযোজিত হবে যেখানে বলা হবে যে ছবিটি মোটেও মাদক গ্রহণকে উৎসাহিত করে না বা কোনো অঞ্চলকে খারাপভাবে তুলে ধরতে চায় না।

আদালত ছবিটিকে ‘প্রাপ্তবয়স্কদের জন্য’ ট্যাগলাইন, অর্থাৎ ‘অ্যাডাল্ট রেটিং (‘এ’ রেটেড) দিয়ে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে বাড়তি সতর্কীকরণের জন্যও রয়েছে আলাদা নির্দেশনা। আদালতের এই রায়ের বিপক্ষে অবশ্য আপিল করার সুযোগ থাকছে সেন্সর বোর্ডের।

সেন্সর বোর্ড প্রধান ও বিজেপি সমর্থক পেহলাজ নিহালনি অবশ্য জানিয়েছিলেন, ১৩টি কাটের মধ্যে দিয়েই মুক্তি পেতে পারে ছবিটি। সবশেষে আদালতের নির্দেশে এই কাটের সংখ্যা গিয়ে দাঁড়ালো মাত্র একটিতে!

অভিষেক চৌবের পরিচালনায় ‘উড়তা পাঞ্জাব’ ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন শহিদ কাপুর, আলিয়া ভাট, কারিনা কাপুর খান, দিলজিৎ দোসাঞ্জ। ট্রেইলার মুক্তির সময় থেকেই ছবিটি নিয়ে চলছে বিপুল আলোচনা ও বিতর্ক।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: