সর্বশেষ আপডেট : ৩৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ব্র্যাক ব্যাংকের শেয়ারে বিদেশিদের আগ্রহ

nhjjনিউজ ডেস্ক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংকের শেয়ারের প্রতি বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। গত দুই বছরে ব্যাংকটির মোট ৩৬ দশমিক ১৮ শতাংশ শেয়ার কিনেছে বিদেশি বিনিয়োগকারীরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশিত কোম্পানিটির প্রতিবেদন  থেকে এ তথ্য জানা গেছে।

২০১৪ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির মোট শেয়ার ছিল ৭০ কোটি ৯২ লাখ ৮৭ হাজার ৩২১টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৫০ দশমিক শূন্য ১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ৩৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৩ দশমিক ৬২ শতাংশ শেয়ার ছিল। ওই সময় বিদেশি বিনিয়োগকারীদের কাছে কোনো শেয়ার ছিল না। তবে ২০১৬ সালের ৩১ মে পর্যন্ত কোম্পানিটির ৩৬ দশমিক ১৮ শতাংশ শেয়ার কিনেছে বিদেশি বিনিয়োগকারীরা।

গত দুই বছরে সাধারণ বিনিয়োগকারীরা তাদের হাতে থাকা অধিকাংশ শেয়ার বিক্রি করেছেন। সাধারণ বিনিয়োগকারীদের হাতে এখন রয়েছে কোম্পানিটির ৬ দশমিক ৮৯ শতাংশ শেয়ার। এ সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে থাকা শেয়ারের পরিমাণও আগের চেয়ে কিছুটা বেড়েছে। বর্তমানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৭ দশমিক শূন্য ১ শতাংশ শেয়ার। আর উদ্যোক্তা-পরিচালকদের কাছে রয়েছে ৪৯ দশমিক ৯২ শতাংশ শেয়ার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, হাত বদলের সঙ্গে সঙ্গে বেড়েছে ব্র্যাক ব্যাংকের শেয়ারদর। ২০১৫ সালের ১৪ জুন ব্যাংকটির প্রতিটি শেয়ারদর ছিল ৩২ টাকা ২৫ পয়সা। গত ১১ মে প্রতিটি শেয়ারের লেনদেন হয় ৪৩ টাকা ২০ পয়সায়। আর গতকাল মঙ্গলবার ১৪ জুন শেয়াটির দর বেড়ে দাঁড়ায় ৫৪ টাকা ৫০ পয়সা। বর্তমানে শেয়ারটির দুই বছরের মধ্যে সর্বোচ্চ।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া হিসাব বছরে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংকের অনুমোদিত মূলধন এক হাজার ২০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৭১০ কোটি ৪৩ লাখ টাকা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: