সর্বশেষ আপডেট : ২ মিনিট ১ সেকেন্ড আগে
শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হত্যার দায়ে কাঠগড়ায় ১৮ সিংহ!

full_1246067778_1465962299নিউজ ডেস্ক: কখনো কি মানুষ হত্যার দায়ে বন্য পশু আটক করার কথা শুনেছেন। তাও আবার বনের রাজ সিংহ? হত্যাসহ বিভিন্ন অপরাধের শাস্তি হিসেবে মানুষ এবার সিংহকে আটক করেছে। যাতে অন্য সিংহরা এই কাজ করতে সাহস না পায়। অবিশ্বাস্য মনে হলেও এমনই ঘটনা ঘটেছে ভারতের গুজরাটে।

সম্প্রতি জঙ্গলের সীমানার বাইরে ছয়টি পৃথক সিংহের হামলায় তিনজন মারা যাওয়ার ঘটনায় মানুষখেকো সিংহকে সনাক্ত করতে জঙ্গলের ১৮টি সিংহকে আটক করেছে কর্তৃপক্ষ। বন কর্মকর্তারা বলছেন, পায়ের ছাপ এবং মল-মূত্র পরীক্ষা করে “অপরাধী” সিংহটিকে সনাক্ত করার চেষ্টা চলছে।

সনাক্ত করার পর সিংটিকে আজীবনের জন্য চিড়িয়াখানায় পাঠিয়ে দেওয়া হবে। অন্যদের ফের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। গুজরাটের শীর্ষ বন কর্মকর্তা জে এ খান বলেছেন, সিংহগুলোকে গত দুই মাস ধরে আটক করে ভিন্ন ভিন্ন খাঁচায় রেখে পরীক্ষা করা হচ্ছে। আমাদের মনে হচ্ছে অপরাধী সিংটিকে আমরা সনাক্ত করতে পেরেছি। তবে আরো কিছু পরীক্ষার জন্য অপেক্ষা করছি।”

বন্য-পশু বিশেষজ্ঞ রুচি দেব বলেন, পায়ের ছাপ এবং মল-মূত্র দিয়ে সিংহের আচরণ সনাক্ত করা যায়। সেই সাথে খাঁচায় সিংহগুলোর আচরণও পর্যবেক্ষণ করা হচ্ছে, মানুষখেকো হয়ে গেলে সিংহরা মানুষ দেখলে হিংস্র হয়ে ওঠে।”

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: