সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিখুঁত ফ্রি-কিকের রহস্য জানালেন মেসি

full_2122834976_1465901326খেলাধুলা ডেস্ক: কোপা আমেরিকার চলতি আসরে গত রোববার পানামার বিপক্ষে ফ্রি কিক থেকে দারুন একটি গোল করেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফুটবলার লিওনেল মেসি। ফ্রি কিক থেকে তার অনবদ্য গোলের সংখ্যা অনেক। কিন্তু ফ্রি কিক থেকে এত নিখুঁত গোল কিভাবে করেন মেসি।

সম্প্রতি ফ্রি কিক থেকে গোল হওয়া সম্পর্কে জানালেন মেসি।

কোপা আমেরিকার শততম বিশেষ আসরে আগামী ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ বলিভিয়া। তাদের সাথে খেলার জন্য মেসি বাহিনি প্র্যাক্টিস করছেন ইলিনোয়িস বিশ্ববিদ্যালয়ে। আর সেখানে মানুষের উপচে পড়া ভিড়। তবে তাদের অনুশীলন না দেখেই সবাইকে ফিরে যেতে হয়েছে।

তবে এ সময় আর্জেন্টিনা দলের সাথে প্র্যাক্টিস করার সুযোগ পায় ১৫ জন খুদে ফুটবলার। তারা প্রায় আধঘণ্টা সময় কাটান মেসির সঙ্গে। তার থেকে ফুটবলের পাঠ নেওয়ার সঙ্গে ছবিও তুলেছে তারা।

এ সময় ১৬ বছরের খুদে ফুটবলার ক্রিশ্চিয়ান মার্তিনেজ তার প্রিয় তারকাকে প্রশ্ন করে বসে, ”কীভাবে আপনি এত নিখুঁত ফ্রি-কিক নেন?”

প্রশ্ন শুনে হেসে ফেলেন আর্জেন্টিনা অধিনায়ক। তারপর জবাব দেন, ”প্র্যাক্টিসে বা ম্যাচে আমি যখনই ফ্রি-কিক নিতে যাই, মনে হয় এটা বুঝি আর গোলে ঢুকবে না! সেই আশঙ্কা থেকে মনের মধ্যে একটা জেদ তৈরি হয়। আমি আরও বেশি মনোযোগী হয়ে পড়ি। গোলও করে ফেলি। এভাবেই মনঃসংযোগ বাড়াতে হয়। তোমাদেরও তার চর্চা করতে হবে।”

গোটা দল যখন প্র্যাক্টিসে ব্যস্ত, মেসি মাঠের ধারে সেই খুদে ফুটবলারদের শিখিয়ে দেন, কীভাবে উঁচু বল ধরতে হয়। ফ্রি-কিক নেওয়ার সময় পায়ের চেটো কোন অংশ ব্যবহার করা দরকার।

১৩ বছরের গোলকিপার অগুস্তাকে মেসি দেখিয়ে দেন, ফ্রি-কিক নেওয়ার সময় কোথায় দাঁড়ালে বলকে ভালভাবে দেখা যায়। এমনই আকর্ষণীয় ক্লাস সেরে মেসি নেমে পড়েন সতীর্থদের সঙ্গে প্র্যাক্টিসে।

সোমবার দলের সঙ্গে অনুশীলন করেছেন অ্যাঙ্খেল ডি মারিয়া। শেষ ম্যাচে তিনি চোট পেয়েছিলেন হ্যামস্ট্রিংয়ে। চোট এখন কিছুটা কম থাকলেও বুধবার বলিভিয়ার বিরুদ্ধে তিনি খেলবেন কি না, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

কোচ জেরার্দো মার্তিনো বলেছেন, ”ডি মারিয়া আগের চেয়ে সুস্থ রয়েছে। তবে বুধবারের ম্যাচে ওকে খেলানো হবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে ম্যাচের দিন। আমরা কোনও ঝুঁকি নিতে চাই না।”

একই মন্তব্য মেসির। তিনি বলেছেন, ”নুড্‌লের (ডি মারিয়াকে এই নামেই ডাকেন জাতীয় দলের সতীর্থরা) চোটটা আমাদের কাছে কাঙ্ক্ষিত ছিল না। তবে ওর মানসিক দৃঢ়তা অসাধারণ। মাঠের বাইরে বেশিদিন থাকবে না। তেমন হলে ওকে বিশ্রাম দিয়েই আমরা ম্যাচ খেলতে নামব। এই সময়ে বাড়তি ঝুঁকি নিয়ে নিজেদের বিপদ ডেকে আনা উচিত হবে না। বলিভিয়াকে হারিয়ে টানা জয়ের ধারা বজায় রাখতে হবে।”

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: