সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৩৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুরমার ভাঙনে বিলীন হচ্ছে বিস্তীর্ণ জনপদ

surma nadi daily sylhetসুনামগঞ্জ প্রতিনিধি::
সুনামগঞ্জের সুরমা পারের বাড়ি, বিস্তীর্ণ জনপদ ক্রমশই ভাঙ্গছে। এ ভাঙ্গন করাল, বিরামহীন তার গতি। প্রতি বছরই জেলার বিপুল পরিমাণ সম্পদ নদীগর্ভে চলে যাচ্ছে। কিন্তু প্রাকৃতিক সম্পদে ভরপুর এ জেলা। নদী ভাঙ্গন জনিত অন্যান্য দুর্যোগ থেকে রক্ষা করে অদ্যবধী নেয়া হয়নি অন্য কোন পদক্ষেপ। এমনকি বাস্তব কোন সুষ্ঠু পরিকল্পনাও গ্রহণ করা হয়নি।

সুনামগঞ্জ জেলার বৃহত্তর সুরমা ব্যতীত ও নাম না জানা অনেক নদ নদীর অবস্থান বিদ্যমান। নদরি সহজাত ধর্ম হচ্ছে নদীর এক কূল ভাঙ্গবে আর অন্য কূল গড়বে। এ স্বাভাবিক ধর্ম ছাড়াও বিভিন্ন কারণে নদী ভাঙ্গছে এর অব্যাহতিতে ভেঙ্গে নিয়ে যাচ্ছে নদী তীরবর্তী অজস্র ঘরবাড়, ফসলের মাঠ। এর সবচেয়ে প্রধান ও অন্যত কারণ হিসেবে নদীর গতি পরিবর্তনকে চিহ্নিত করা যায়। সুনামগঞ্জের নদীসহ তথা সুরমা নদীর তীরবর্তী স্থান সমূহ ভাঙ্গছে।

ঘন ঘন গতি পরিবর্তন বা মোড় বদলানোর জন্য এতে যেমনিভাবে নদী ভরাট হয়ে যাচ্ছে অন্যদিকে নদীর দু’কূলই সমান ভাবে ভাঙ্গছে। এরূপ ভায়াবহ ভাঙ্গনের শিকার হয়েছে জামালগঞ্জ উপজেলার নুরপুর, দোয়ারাবাজার উপজেলার আমবাড়ী বাজার, হরিণাপাটী, সুনামগঞ্জ শহরের লঞ্চঘাট এলাকার বিভিন্ন স্থান। আবহমান কালের পলিমাটি জমে নদিটি প্রায় ভরাট হয়ে যাচ্ছে। এক সময় ছিল যখন সুরমা স্বীয় ভারসাম্যতা সুনামগঞ্জ জেলার লক্ষ লক্ষ কৃষকের আশীর্বাদ বয়ে আনত। কালক্রমে নদিটি ভরাট হয়ে যাওয়ায় অগভীরতা ক্ষেপিয়ে দিয়েছে সুরমাকে।

ফলে ব্যাপক ভাবে কূল ভাঙ্গছে বাস্তবতার আলোকে মনে হচ্ছে সুরমা দিক পরিবর্তন করবে। বর্ষার খরা স্রোতা পাহাড়ী নদীগুলো যখন অক্বপন হাতে জল রাশি ঢেলে দেয় সুরমার বক্ষে। অগভীর সুরমা ভারসাম্যতা হারিয়ে দু’কূল ছাপিয়ে হাওরগুলো টইটুম্বুর করে দেয়। সুরমার উভয় পার্শ্বে হাজা হাজার হেক্টর আবাদী জমি পরিণিত হয় বিশাল হাওরে। প্রতি বছর বর্ষায় নদিটির প্রতিটি বাক ২/৩ হাত করে স্থান চ্যুতি ঘটায়। কোন কোন বাঁকে সুরমা তার প্রশাখা স্পষ্ট করেছে এবং প্রশখাগুলো প্রায় সবকটি দক্ষিণ দিকে গতিপথ বিস্তার করেছে। সুরমা নদীর ভাঙ্গনকে গুরুত্ব না দিলে সুরমার উভয় পার্শ্বের গ্রাম গঞ্জের সমূহের বিপদের সম্ভাবনা বেশি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: