সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ১৭ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একজন সংগ্রামী শাওনের গল্প!

13428451_578925445610750_5726334447048597323_n (1)নিউজ ডেস্ক:
কিছু মানুষের স্বপ্ন অধরাই থেকে যাবে এটাই পৃথিবীর কঠিন বাস্তবতা। তা না হলে শাওনের থাকার কথা স্কুলের অঙিনায়। অথচ সে কাঁটছে স্কুলগামী ছাত্র-ছাত্রীদের ভাড়া। যে সময় ব্যাগ কাঁধে স্কুলে যাওয়ার কথা, ঠিক সে সময় মিরপুর, বাংলা কলেজ, টেকনিক্যাল, শ্যামলি আজিমপুর বলে’ চিৎকার করতে হচ্ছে শাওনকে।

ছবির এই ছেলেটির নাম মোহাম্মদ শাওন। বয়স আনুমানিক ১২ থেকে ১৩। পেশায় সে একজন গাড়ির কন্ট্রাকটার। রাজধানীর মিরপুর দুয়ারী পাড়া থেকে আজিমপুরগামী বিহঙ্গ বাসে কন্ট্রাকটার হিসেবে কাজ করে।

ট্রিপ প্রতি তাকে দেওয়া হয় ১০০ টাকা। দিনে ৪/৫ ট্রিপ কাজ করার সুযোগ হয়। তবে প্রতিদিন কাজ করার সুযোগ নেই তার। একদিন পর একদিন কাজ করে সে। পড়া লেখা বাদ দিয়ে এ বয়সে কেন কাজ করতে এসেছে? জানতে চাইলে শাওন বলে, ‘মা সংসার চালায় আর আমি আমার টাকা দিয়ে ছোট ভাইয়ের পড়ার খরচ দি।’

শাওনের পড়ালেখা করার খুব ইচ্ছে ছিল, কিন্তু পরিবারের অভাবের কারণে সে সুযোগ হয়ে ওঠেনি তার। পরিবারে বাবা-মায়ের পাশাপাশি রয়েছে আরো দুই ভাই। বাবা অসুস্থ তাই ঘরে বসেই তাকে সময় কাটাতে হয়। মা দিন মজুর। রাস্তার ধারে বালি টানার কাজ করে। আর বড় ভাই গার্মন্টেসে কাজ করলেও বউ নিয়ে পরিবার থেকে আলাদা।

শাওনের প্রবল ইচ্ছে নিজের টাকায় সে তার ছোট ভাইকে পড়াবে। একদিন তার ভাই অনেক বড় হবে তার একটা এসি গাড়ি থাকবে। আর ভাইয়ের গাড়িটা শাওন নিজেই চালাবে।

তাই সে প্রতি মাসে যে টাকা আয় করে তার অর্ধেক টাকা ভাইয়ের পড়ালেখার কাজে ব্যায় করে। বাকি টাকা বাবার চিকিৎসায়।
এভাবে ঝড়ে পড়ে অনেক প্রতিভাবান শিশু। যাদের হাতে আমাদের আগামীর বাংলাদেশ। হয়তো পড়ালেখা করতে পারলে শাওনদের থেকে বেরিয়ে আসতো দেশের ভবিষ্যত।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: