সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৪৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে সুনামগঞ্জের প্রায় ৫০ হাজার শিশু

daily sylhet Sunamganj newsসুনামগঞ্জ প্রতিনিধি::
সুনামগঞ্জ জেলার ১১টি উপজেলার সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রমে অব্যবস্থা বিরাজ করছে। ফলে জেলার প্রায় ৫০ হাজার শিশু প্রয়োজনীয় প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।

জেলা প্রথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, প্রাথমিক শিক্ষার জন্য সুনামগঞ্জ সদর, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, দোয়ারাবাজার, ধর্মপাশা ও শাল্লা উপজেলার সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোতে মোট প্রায় ৬০০ জন প্রধান শিক্ষক এবং ২ হাজারের মতো সহকারী শিক্ষক এবং জেলায় ৩০ জন এটিও কর্মকর্তা রয়েছেন। এই জেলার প্রায় ৭’শ সরকারী, ১৫০ বেসরকারী, রেজিঃ ১০টি, ১৫টি, রেজিঃ বিহীন, প্রায় ৬০টি কমিউনিটি, ১০/১২টি কিন্ডারগার্ডেন বিদ্যালয় ও এবতেদায়ী মাদ্রাসাসহ মোট ১ হাজার শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। বিদ্যালয়ে ভর্তিকৃত ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৩ লাখের মতো। এ জেলার এখনো কোন কোন গ্রামে প্রাথমিক বিদ্যালয় গড়ে উঠেনি। ফলে এই সকল গ্রামের প্রায় লক্ষাধিক শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে।

জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ও এলাকার বিশিষ্ট ব্যক্তিদের সাথে কথা বলে জানা গেছে, জেলার অধিকাংশ সরকারী প্রথমিক বিদ্যালয়ের অনেক শিক্ষক বিলম্বে বিদ্যালয়ে আসেন। আবার বিদ্যালয় ছুটির আগেই চলে যান। অধিকাংশ শিক্ষকই বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের দারসারাভাবে পাঠদান করেন।

শিক্ষাদানে শিক্ষকদের অবহেলা এবং প্রাইভেট পড়ানোর প্রতি শিক্ষকদের আগ্রহবেশী হওয়ার কারণে প্রাথমিক বিদ্যালয়গুলোতে লেখাপড়া হচ্ছে না। এ অভিযোগ অনেক অভিভাবকের। এ অবস্থায় বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের উপস্থিতির হার দ্রুত কমে আসছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছেন অভিভাবক মহল।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: