সর্বশেষ আপডেট : ৬ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘আমার নাম মোস্তাফিজ, মুস্তাফিজ নয়’

144958_1খেলাধুলা ডেস্ক :বাংলা আর ইংরেজির ভাষাগত পার্থক্যের কারণে নাম নিয়ে এর আগেও বহু ক্রিকেটার বিড়ম্বনায় পড়েছেন। তেমনি বিড়ম্বনার শিকার বর্তমান বাংলাদেশ ক্রিকেট তথা বিশ্ব ক্রিকেটের সবচেয়ে আলোচিত নাম মোস্তাফিজুর রহমান। যার নাম প্রায় সবাই লিখে থাকেন মুস্তাফিজুর। অথচ তিনি নিজেই জানালেন, আমার নাম মুস্তাফিজ নয়, মোস্তাফিজ।

চলতি ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে মোহামেডানের হয়ে খেলার কথা ছিল মোস্তাফিজের; কিন্তু অনাকাঙ্ক্ষিত ইনজুরিতে পড়ে যাওয়ার কারণে মাঠে নামা হচ্ছে না তার। তবে মঙ্গলবার মিরপুরে ক্লাব সতীর্থদের সঙ্গে দেখা করতে যান তিনি। সেখানে নামের বানান নিয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমার নাম মুস্তাফিজ নয় মোস্তাফিজ, সার্টিফিকেটে বাংলায় এটাই দেওয়া।’

এর আগে এনামুল হক বিজয়ের নাম ইংরেজি উচ্চারণের কারণে সব সংবাদ মাধ্যম লিখেছিল আনামুল হক বিজয়। পরে বিজয় নিজেই জানিয়েছিলেন আমার নাম আনামুল নয়, এনামুল।

এমন একই সমস্যায় পড়েছিলেন মুমিনুল হকও। তার নাম প্রথম প্রথম সবাই লিখতো মমিনুল। পরে তিনি নিজে জানান, আমার নাম মুমিনুল। শুধু বাংলাদেশেই নয়, পাকিস্তানেও নামের বিড়ম্বনায় পড়েছিলেন আবদুল রাজ্জাক। সবাই লিখতো আবদুর রাজ্জাক। পরে তিনি নিজে সংবাদ মাধ্যমকে জানান, আমার নাম আবদুল রাজ্জাক।

সে একই মধুর বিড়ম্বনার শিকার হলেন কাটার মাস্টার। কারণ বাংলায় মোস্তাফিজুর হলেও ইংরেজিতে তার নাম ‘MUSTAFIJUR’। ইংরেজিতে নাম এমন কেন জানতে চাইলে লাজুক মোস্তাফিজ হাসি দিয়ে জানান নাম ভুল করার কারণে কারো বিরুদ্ধে কোন অভিযোগ নেই তার।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: