সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ১৮ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাতিসংঘের গুরুত্বপূর্ণ কমিটির প্রধান হলো ইসরায়েল

Untitled-15 copyনিউজ ডেস্ক : এই প্রথমবারের মতো জাতিসংঘের কোনো কমিটির প্রধান হিসেবে নিযুক্ত হয়েছেন ইসরায়েলের কোনো ব্যক্তি। আরব ও মুসলিম দেশগুলোর তীব্র বিরোধিতা সত্ত্বেও একটি সংসদীয় কমিটির প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন ইসরায়েলের ওই কর্মকর্তা।

গতকাল সোমবার নিউইয়র্কে এক গোপন ভোটের মাধ্যমে জাতিসংঘের সাধারণ পরিষদের ষষ্ঠ কমিটির চেয়ারম্যান নির্বাচিত হন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত ড্যানি ড্যানন।

জাতিসংঘের বিভিন্ন ধরনের আইনি বিষয় নিয়ে কাজ করে এই কমিটি। এ ছাড়া আন্তর্জাতিক সন্ত্রাসবাদ নির্মূল করতে এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আইনের শাসন প্রতিষ্ঠায় এই কমিটি কাজ করবে বলে মনে করা হচ্ছে।

জাতিংসঘে ইসরায়েলে প্রতিনিধিদলের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রদূত ড্যাননের প্রথম কাজগুলোর মধ্যে অন্যতম বিষয় হবে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ।

নতুন দায়িত্বের বিষয়ে ড্যানন বলেন, ‘ইসরায়েল রাষ্ট্রের জন্য এটি একটি ঐতিহাসিক অর্জন। অনেক দেশের প্রবল বিরোধিতা সত্ত্বেও সিদ্ধান্ত আমাদের পক্ষে এসেছে। ইরানসহ অন্য দেশগুলো ভোট বন্ধের চেষ্টা করলেও আমরা জাতিসংঘের একটি কমিটির প্রধান হিসেবে নির্বাচিত হতে পেরেছি।’

টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে ইসরায়েলের অনেক কূটনীতিকই জাতিসংঘের বিভিন্ন কম মর্যাদাপূর্ণ কমিটির সহসভাপতির দায়িত্ব পালন করেছেন। তবে সাধারণ পরিষদের ষষ্ঠ কমিটির প্রধানের মতো গুরুত্বপূর্ণ পদে কখনো আসীন হননি ইসরায়েলের কোনো  ব্যক্তি।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ‘ষষ্ঠ কমিটি হলো সাধারণ পরিষদের আইন সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার জন্য গঠিত প্রাথমিক কমিটি।’

ড্যানন বলেন, ‘আন্তর্জাতিক আইন এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের বিষয়ে ইসরায়েল বিশ্বনেতা। এখন এসব অভিজ্ঞতা এবং জ্ঞান বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে ভাগাভাগি করতে পারলে আমাদের খুবই ভালো লাগবে।’

গতকাল জাতিসংঘের ১৯৩টি দেশের ভোটে ইসরায়েল সাধারণ পরিষদের ষষ্ঠ কমিটির প্রধান হিসেবে নির্বাচিত হয়। জেরুজালেমের পক্ষে থাকা পশ্চিমা দেশেগুলো এর পর থেকেই অভিনন্দন জানাতে শুরু করেছে ইসরায়েলকে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: