সর্বশেষ আপডেট : ১৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আলোর মুখ দেখছে নম্বর ঠিক রেখে অপারেটর বদল সেবা

sim-card20160614104145নিউজ ডেস্ক:
অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে মোবাইল নাম্বার পোরটাবিলিটি (এমএনপি)। নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের সুযোগ তৈরির জন্য এই সেবার অপারেটর নিয়োগে নিলাম হবে আগামী ২১ সেপ্টেম্বর। আগামী সপ্তাহ থেকে আগ্রহী প্রতিষ্ঠানকে নিলামে অংশগ্রহণের জন্য আবেদন করতে হবে।

মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী ১৬ জুন এ নিলামের জন্য আবেদন চাওয়া হবে। জুলাইয়ের প্রি-বিড মিটিং , অগাস্টে বিড আনের্স্ট মানি জমা নেওয়ার পর ২১ সেপ্টেম্বর নিলাম হবে। নিলাম প্রক্রিয়ায় আবেদন ফি ১ লাখ টাকা। বিড আর্নেস্ট মানি ১০ লাখ টাকা, নিলামের ভিত্তি মূল্য এক কোটি টাকা, বার্ষিক লাইসেন্স ফি ২০ লাখ টাকা, রাজস্ব ভাগাভাগি বাবদ প্রথম বছর শূন্য শতাংশ এবং দ্বিতীয় বছর থেকে ৫ দশমিক ৫ শতাংশ এবং ব্যাংক গ্যারান্টি বাবদ এক কোটি টাকা দিতে হবে।

প্রাথমিকভাবে একটি প্রতিষ্ঠানকে এই লাইসেন্স দেওয়া হবে জানিয়ে চেয়ারম্যান বলেন, এর মেয়াদ হবে ১৫ বছর। পরে সরকারের অনুমোদন সাপেক্ষে পাঁচ বছরের জন্য নবায়ন করা যাবে। ভবিষ্যতে প্রয়োজন অনুযায়ী আরও লাইসেন্স দেওয়া হতে পারে বলেও জানান তিনি।

এর আগে গত ২ ডিসেম্বর এমএনপি নীতিমালায় অনুমোদন দেয় অর্থ মন্ত্রণালয়। তারও আগে মোবাইল ফোন নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের কাজ কারা পাবে, সেই প্রক্রিয়া ‘স্বচ্ছ’ করতে কয়েকটি মূল্যায়ন মানদণ্ড যুক্ত করে গত জানুয়ারিতে এমএনপি নীতিমালার সংশোধিত খসড়া চূড়ান্ত করে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানোর পর মে মাসে তা চূড়ান্ত অনুমোদন পায়।

প্রসঙ্গত, এমএনপি চালু হলে গ্রাহকরা মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অন্য অপরারেটের সেবা গ্রহণ করতে পারবে। সে ক্ষেত্রে গ্রাহকরা ৩০ টাকা চার্জ দিয়ে অপারেটর বদল করতে পারবেন।তবে ৯০ দিনের আগে অপারেটর পরিবর্তন করতে পারবেন না। একবার এমএনপি সুবিধা নেওয়ার পর গ্রাহক আবার নতুন কোনো অপারেটরে যেতে চাইলে তাকে ৪৫ দিন অপেক্ষা করতে হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে বিশ্বের ৭২টি দেশে এমএনপি সার্ভিস চালু রয়েছে। ২০১১ সালে ভারতও এই সেবা চালু করেছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: