সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৪০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গ্যাসে চলছে মোটরসাইকেল, লিটারে ১৪৮ কিমি!

Untitled-5 copyনিউজ ডেস্ক : তেলে মোটরসাইকেল চালানোর দিন বোধহয় শেষ। কারণ তেলের চেয়ে সস্তায় বেশি দূরত্ব পাড়ি দেওয়া যাচ্ছে গ্যাসে, প্রতি লিটারে ১৪৮ কিলোমিটার। সম্প্রতি হাইড্রোজেন গ্যাস ব্যবহার করে এই সাফল্য পেয়েছেন ভারতের একদল গবেষক।

ভারতের তামিল নাডু রাজ্যের আরভিএস স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির কয়েক শিক্ষার্থী হাইড্রোজেন গ্যাস দিয়ে মোটরসাইকেল চালানোর গবেষণা করেন। গৌতম রাজ, আর বালাজি, জেরি জর্জ ও খালিদ ইব্রাহিম নামের এই শিক্ষার্থীদের সবাই প্রতিষ্ঠানটি মোটরযান প্রকৌশল বিভাগে পড়াশোনা করছেন।

ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমস জানায়, ভিন্ন ধরনের জ্বালানি খোঁজার একটি প্রকল্পের অংশ হিসেবে শিক্ষার্থীরা হাইড্রোজেন গ্যাস দিয়ে যান চালানোর গবেষণা করেন। এই প্রকল্পের তত্ত্বাবধানে ছিলেন তাঁদের শিক্ষক পি লক্ষণান।

পি লক্ষণান বলেন, বিশ্বে আজ পরিবেশবান্ধব জ্বালানির বড় প্রয়োজন। তিনি আরো বলেন, ফোরস্ট্রোক মোটরসাইকেলের জ্বালানি হিসেবে হাইড্রোজেন গ্যাস ব্যবহারের গবেষণা করেন শিক্ষার্থীরা। পরীক্ষার জন্য হাইড্রোজেন বেছে নেওয়ার কারণ এটি ভারতে সহজলভ্য। আর দামও কম, প্রতি লিটার মাত্র ৩০ রুপি (বাংলাদেশের ৩৫ টাকা)।

পি লক্ষণান আরো বলেন, তাঁদের পরীক্ষায় ইঞ্জিনের কোনো ক্ষতি ছাড়াই মোটরসাইকেল প্রতি লিটার হাইড্রোজেনে ১৪৮ কিলোমিটার দূরত্ব পাড়ি দিতে সক্ষম হয়েছে। তবে প্রতি এক হাজার কিলোমিটার দূরত্ব পাড়ি দেওয়ার পর মোটরসাইকেলে ব্যবহৃত পানি পরিবর্তন করতে হবে।

গবেষকরা জানান, সাধারণ একটি মোটরসাইকেলকে হাইড্রোজেনচালিত করায় প্রয়োজনীয় পরিবর্তন আনতে তাঁদের খরচ হয় মাত্র সাত হাজার রুপি (আট হাজার ২৩১ টাকা)।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: