সর্বশেষ আপডেট : ৪৯ মিনিট ৫১ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এ বছরই মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর বদলের সুযোগ

btrc..._116482নিউজ ডেস্ক :  এ বছরই চালু হচ্ছে মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের সুযোগ। আর এ কাজটি করবে টেলিকম অপারেটরবাদে  তৃতীয় কোনো পক্ষ।এজন্য তৃতীয় পক্ষকে  লাইসেন্স দেয়া হবে। লাইসেন্সে প্রাপ্তির জন্য নিলাম অনুষ্ঠিত হবে ২১ সেপ্টেম্বর।

আজ  মঙ্গলবার বাংলাদেশ  টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কমিশনের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

তিনি বলেন, ‘এই সেবা চালুর মাধ্যমে দেশে টেলিকমখাত আরও এগিয়ে যাবে। গ্রাহকরা তাদের পছন্দসই অপারেটর বেছে নিতে পারবেন। মাত্র ৩০ টাকার বিনিময়ে ৯০ দিন পর পর অপারেটর পরিবর্তন করা যাবে।’

শাহজাহান মাহমুদ আরও বলেন, ‘মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সংক্রান্ত সেবা দেয়ার জন্য তৃতীয় পক্ষকে একটি লাইসেন্স দেয়া হবে। এই লাইসেন্স প্রাপ্তির জন্য নিলাম অনুষ্ঠান হবে। নিলামের ভিত্তি মূল্য ১ কোটি।’

বিটিআরসি চেয়ারম্যান জানান, এমএনপি লাইসেন্স নেয়ার জন্য এ খাতে ৩ বছরের অভিজ্ঞতা আছে এমন দেশি জয়েন্ট স্টক কোম্পানি আবেদন করতে পারবে। এছাড়াও প্রবাসী বাংলাদেশিরাও আবেদন করতে পারবে। তবে বিদেশি বিনেয়োগকারী নিলামে অংশ নিতে চাইলে তাকে বাংলাদেশি কোম্পানির সঙ্গে যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে আবেদন করতে হবে। এক্ষেত্রে বিদেশি কোম্পানির অংশীদারিত্ব ৫১ শতাংশের বেশি হতে পারবে না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এমএনপি লাইসেন্সের জন্য আবেদন ফি ১ লাখ টাকা। বিড আরনেস্ট মানি ১০ লাখ টাকা। এছাড়াও বাৎসরিক লাইসেন্স ফি দিতে হবে ২০ লাখ টাকা। লাইসেন্স প্রাপ্ত প্রতিষ্ঠানকে প্রথম বছর সরকারকে কোনো রাজস্ব দিতে হবে না। দ্বিতীয় বছর থেকে ৫.৫ শতাংশ হারে রাজস্ব  দিতে হবে। লাইসেন্স প্রাপ্তির পর ব্যাংক জামানত দিতে হবে ১ কোটি টাকা। নবায়নকৃত লাইসেন্সের প্রাথমিক মেয়াদ হবে ১৫ বছর। পরবর্তীতে সরকার চাইলে আরও ৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করা যাবে।

বিটিআরসি সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী জানান, নিলামের মাধ্যমে লাইসেন্স প্রাপ্ত প্রতিষ্ঠানকে লাইসেন্স প্রাপ্তির ১৮০ দিনের মধ্যে ১ শতাংশ, ১ বছরের মধ্যে ৫ শতাংশ এবং ৫ বছরের মধ্যে ১০ শতাংশ এমএনপি সেবা নিশ্চিত করতে হবে। এই সময়ের মধ্যে গ্রাহকদের সেবা নিশ্চিত করতে না পারলে তাদের ব্যাংক জামানতের ৫০ শতাংশ বিটিআরসি বাজেয়াপ্ত করার পাশাপাশি লাইসেন্স বাতিল করতে পারবে। লাইসেন্সের জন্য আবেদন নেয়া শুরু হবে ১১ আগস্ট থেকে।

উল্লেখ্য, বাংলাদেশে রাষ্ট্রায়ত্ব মোবাইল অপারেটর টেলিটক ছাড়াও আরও পাঁচটি অপারেটর রয়েছে। বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন হয়েছে প্রায় ১১ কোটি। অনুষ্ঠানের বিটিআরসি উর্ধ্বতন কর্মকর্তার উপস্থিত ছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: