সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪১ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফ্লোরিডায় বাংলাদেশিরা নিরাপদে আছেন, ওবামা আসছেন বৃহস্পতিবার

e5cc97fe-6e8f-4b40-b476-e19e6e7dcf6bগোলাম সাদত জুয়েল (অরলান্ডো):
সেন্ট্রাল ফ্লোরিডার প্রবাসীরা ভাল ও নিরাপদ আছেন । সারা আমেরিকায় শোকের ছায়া, আমেরিকার ইতিহাসের সবচেয়ে বড় মাস শুটিং এ গত ভোর রাতে রোববার ২ টায় ফ্লোরিডার ডাউন টাউন অরলান্ডোর অরেন্জ এভিনিউয়ের গে নাইট ক্লাব পালসে ওমর মতিন (৩০) নামের আততায়ির গুলিতে সাথে সাথে ২০ জন মারা যায় ৪২ জন গরুতর আহত হয়ে ৪২ জন হাসপাতালে ভর্তি হন, রোববার সকাল ১১ টায় মৃতের সংখা ৫০ জনে দাড়িয়েছে ।ষ্টেট ইমাজেন্সি ঘোষনা করা হয়েছে। ঘটনার সময় নাইট ক্লাবে তিনটি রুমে ৩২০ জন আমেরিকান ছিল, গেলাগুলি শুরু হলে অনেকে ভেবেছিল মিউজিক, ৫ মিনিট পর সবাই বুজতে পারে এটা এটাক তখন সবাই মাটিড লুটিয়ে পড়ে বাথরুমে ও দরজার দিকে ছুটে, তখন অনেকে পিষ্ট হয়ে আহত হয়। এখনও অনেকে হাসপাতালে, ৯ জন পুলিশ শুটিং করে মতিন কে মারে। বাংলাদেশি ও মুসলিম কমিউনিটি নিরাপদে অছেন।। ডমেষ্টিক টেররিজম হিসাবে ঘোষনা দিলও ওমর মতিন ইউ এস সিটিজেন এর বেক গাউন্ড যায় সে সিকিউরিটি কোম্পানীতে কাজ করতো এবং তার লিগেল আগ্নেয়াস্ত্র ছিল , যা সে ঘটনার কিছু দিন আগে কিনেছিল ।

ওমর মতিন ২০১৩ ও ২০১৪ দুবার তার অসংলগ্ন আচরনের কারনে এফ বি আইয়ের তদন্তে ছিল। কিন্তু প্রমান পাও্য়া না যাওয়ায় তাকে এফ বি আ্ই তেমন কিছু পায়নি । ওমর মতিনের বাসা ঘিরে রেখেছিল পুরোটা দিন রোববার , এফ বি আই ওমর মতিনের তথ্য প্রকাশ করে রোববার দুপুরের পর । রোবরার এমনি আমেরিকায় ছুটির দিন, ৫০ জন মারা যাওয়ায় সারা ফ্লোরিডা শোকে ভাসছে। পুলিশ জানায় আ্সল্ট গান, হান্ড গান দিয়ে মতিন শুট করে,যদিও পুলিশের গুলিতে মারা যায়,।।সেন্টাল ফ্লোরিডায় ১৬ টিসজিদ সহ ইসলামি স্কুল, কবরস্তান সহ মুসলিম কমিউনিটি ভাল অবস্তানে ছিলেন এ ঘটনায় মুসলিম কমিউনিটি শংকিত। ওমর মতিন (৩০) সেন্ট লুইস এর রেসিডেন্স যা ঘটনাস্তল থেক ২ ঘন্টার দুরত্বে।

৫০০০ বাংলাদেশি অরলান্ডো বসবাস করেন,বেশির ভাগ স্তানিয় ব্যবসার সাথে জড়িত, সবাই আতংকিত। যদিও গে নাইট ক্লাব হওয়ায় হয়ত আসল সত্য বেরিয়ে অসবে, টেররিজম এটাক ডমেসটিক।।। সব কিছু আটকে আছে ওমর মতিন নামকে ঘিরে। আমেরিকার নিবাচনের ৫ মাস আগে এ ঘটনা নিবাচনে নতুন মোড় নিয়ে যাবে, ডেমকেটদের জনপ্রিয়তা তুংগে তাকলেও ৫০ জন মারা যাওয়ায় নানা নাটকিয়তা দেখা দিতে পারে।

ওয়াল্ড হেপিয়েষ্ট সিটি অরলান্ডো টুরিষ্টদের স্বগরাজ্যর তার অথনিতিতে মারাত্বক ক্কতি সাধন করবে।। এমিরটস এর সবাসরি ফ্লাইট দুবাই অরলান্ডো গত ১ বছর আশাতিরিক্ত ব্যবসা করেছে সেটার ভবিষ্যত হুমকির মুখে পড়বে।। ফ্লোরিডা হাসপাতালের মুসলিম ডাক্তার রা রাত দিন কাজ করছেন, সাধারন মানুষ লাইন দিয়ে রক্ত দিচ্ছে, সেপ্টেম্বর ১১ / ২০০১ পর আবার আমেরিকায় বড় ধরনের বিপযয়ে পডল।।। রেববার চাচে বিশেষ পাথনা চলছে।

মুসলিম কমিউনিটি লিডাররা শোকাত্ব পরিবারের জন্য সমবেদনা জানিয়েছেন । এ কঠিন সময়ে সকল অামেরিকানদের এক যোগে কাজ করার আহবান জানিয়েছেন। ওয়াল্ড ডিজনি খ্যাত ফ্লোরিডায়য় টুরিষ্ট বিজনেস এ ধ্বস নামতে পারে বলে অশংকা করা হচ্ছে।।ঘটনা স্তল থেকে বোম এর মত ডিভাইস পুলিশ নিষ্কিয় করে।।

বেশীর ভাগ বাংলাদেশী ঘটনাস্তল থেকে অনেকে দুরত্বে বসবাস করেন, ঘটনাস্তল সেন্ট্রাল ফ্লোরিডার ডাউন টাউন এলাকা কমাশিয়াল এরিয়া, এর আশে পাশে বাংলাদেশী প্রবাসীরা থাকেন না বা তাদের কোন ব্যবসা প্রতিষ্টান নেই । সেন্ট্রাল ফ্লোরিডিায় প্রবাসী বাংলাদেশীর সংখ্যা প্রায় ৫ হাজার , এর বেশীর ভাগ স্তানীয় গ্যাস ষ্টেশন বা কনভিনিয়েন্স ব্যবসার সাথে জড়িত , গে নাইট ক্লাবে হামলার পর প্রবাসী মুসলিম জনগোষ্টি ও স্তানীয় ব্যবসায়ীদের উপর বিরাট প্রভার পড়তে পারে।
টেরর ওমর মতিনের পিতা ও সাবেক স্ত্রীর ভাষ্য :
ওমর মতিনের পিতা আফাগানিস্তানী সিদ্দীকী বিভিন্ন টিভি চ্যানেলে তার ছেলের কৃত কমের জন্য দু:খ প্রকাশ করেছেন , তিনি জানান তিনি কখনও বুঝতে বা ধারনা করতে পারেন নি তার ছেলে এ ধরনের ঘটনা ঘটাবে । জানলে তিনি পুলিশকে অবহিত করতেন । তার ছেলের গে সম্প্রদায়ের প্রতি কিছুটা মনক্ষুন্ন ছিল এটা তিনি জানতেন । ওমর মতিনের সাবেক স্ত্রী যার সাথে ২০০৯ সালে বিয়ে হয়েছিল এবং ২০১১ সালে ডিভোস হয়ে যায়, তিনি জানান তার সাবেক স্বামী ওমর মতিন মানষিক ভাবে অসুস্ত প্রকৃতির , তার আচরন ও ব্যবহার স্বাভাবিক ছিল না । সে তাকে খুব বেশী অত্যাচার করতো তাই তিনি ডিভোস দেন তাকে ।
মসজিদে বাড়তি নিরাপত্তা : প্রবাসীরা ভাল আছেন :
গত কাল রোববার ঘটনার দিন সন্ধ্যা বেলা প্রবাসী বাংলাদেশী কিসিমি শহরের তাকওয়া মসজিদ থেকে স্তানীয় পুলিশ প্রশাসনের সাথে যোগা্যোগ করা হয় , মুসল্লি ও মুসলিম সম্প্রদায়ের নিরাপত্তা বিষয়ে । মাগরিবের আগে থেকে তাকওয়া মসিজিদ সহ ১৬ টি মসজিদে পুলিশের টহল দেখা যায় , তাকওয়া মসজিদে স্তানীয় পুলিশ এর মেজর ক্রা্ইম সাজেন্ট ক্রি্ষ্টফার সুজি ও সাজেন্ট রপ মুসল্লিদের সাথে ইফতার করেন । ইফতারের পর নামাজের পর সাজেন্ট সুজি ও সা্জেন্ট রপ মুসলিম সম্প্রদায় কে ভীত না হবার আহবান জানান , মসজিদের নিরাপত্তা সহ সকলকে আশ্বস্থ করেন যে কোন বিষয়ে পুলিশের সহযোগীতা নেবার জন্য । স্তানীয় পুলিশ প্রশাসন সবোচচ সহযোগীতা করবে জানান । যে কোন কিছু ঘটলে সাথে সাথে পুলিশকে জানানোর অনুরোধ জানান । রাত সাড়ে দশটাায় কিসিমি পুলিশের চীফ লি মেসি তাকওয়া মসজিদে উপস্তিত হন এবং মুসল্লিদের উদ্দেশ্যে দীঘ বক্তব্য রাখেন । কিসিমি পুলিশ প্রদান মেসি বলেন, মসজিদের নিরাপত্তার দায়িত্বে পুলিশ মুখ্য ভুমিকা পালন করবে । সব সময় পুলিশের দজরদারী থাকবে । কাউকে ভীত না হওয়ার আহবান জানিয়ে যে কোন বিষয়ে পুলিশকে প্রথমে অবহিত করার আহবান জানান । বিচিছনন্ ঘটনার বিষয়ে বাড়নিত নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে । সকল সিটিজেন দের পুলিশ কে যে কোন বিষয়ে অবহিত করার আহবান জানান পুলিশ প্রধান মেসি । কিসিমিরি মুসলিম সম্প্রদায় ও সকল মসজিদের ইমামদের সাথে পুলিশের সুসম্পক রয়েছে উল্লেখ করে আগামীতেও পুলিশ সকলের নিরাপত্তা নিশ্চিত করবে জানান ।

কিসিমিতে ভিগিল ক্যান্ডল লাইট পালন :
গতকাল সোমবার কিসিমি লেক ফ্রন্ট পাকে স্তানীয় বাসিন্দা, ডেমক্রেট পাটি ও বাংলাদেশী কমিউনিাট ভিগিল ক্যান্ডল লাইট পালন করে সন্ধ্যা সাতটায় , প্রায় শতাধিক সিটিজেন অংশগ্রহন করে । নিরবাত পালন করে সকলকে এক্যবদ্ব ভাবে কাজ করে আমেরিকার কঠিন সময়কে জয় করার আহবান জানান । সোমবার সকালে কিসিমির লুপ মলে রক্ত দিতে আসা নাগরিকদে পানি ও্ সানক্রিন দিয়ে সহযোগীতা করেন অনেকে প্রবাসী বাংলাদেশী । কিসিমির কমিউনিটি একটিভিষ্ট জনাব এ কে এম হোসেন হিটু প্রবাসী বাংলাদেশীদের প্রতিনিধিত্ব করেন ভলানটিয়ার হিসা্বে । সেন্ট্রাল ফ্লোরিডার প্রবাসীদের মধ্যে ভীতি কাজ করছে যদিও সারা শহরে পুলিশের বাড়তি নজরদারি রয়েছে ।

তদন্তে নতুন কিছু নেই , বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওবামা আসছেন অরলান্ডো :
ওমর মতিন (৩০ ) ব্যাক্তিগত জীবন তন্ন তন্ন করে খোজা হচেছ , তার সিকিউরিটি জব এবং আগ্নেয়াস্ত্র লাইসেন্স পাওয়া নিয়ে নানা প্রশ্ন শহরময় । বিভিন্ন জনের সাথে কথা বলে দেখা গেছে । এফ বি আইয়ের ওয়াচ লিষ্টে থাকা মতিন কিভাবে আগ্নেয়া্স্ত্র কিনে তা রহস্যাবৃত । তার বাড়ী থেকে পালস নাইট ক্লাব দু ঘন্টার ড্রাইভ সে কিভাবে রাত দুটোয় সেখানে পৌছে ? কেন সে ৯১১ কল করবে । প্রত্যক্ষদশিরা বলছেন একাধিক সুটার ছিল । তাহলে অপরজন কে ? তারপর ন জন সুয়াটটিমের সদস্য গান স্যুট করে , তাহলে ৪৯ জন মৃত সবগুলো কি ওমর মতিনের গুলিতে মারা গেছে । ৫০ জনের মধ্যে ৪৯ জন নাইট ক্লাবের এবং ওমর মতিন সহ ৫০ জন । সব মৃত দেহের গুলি পরীক্ষা করলে বেরিয়ে আসেবে ওমর মতিন কত জনকে স্যুট করেছে । হয়ত কখনও তা জানা যাবে না ।

সেন্ট্রাল ফ্লোরিডাও আইন শৃংখলার চরম অবনতি :
পালস নাইট ক্লাবের টেরক এটাকের দুদিন পুবে জনপ্রিয় সংগিত শিল্পী কে হত্যা করে আততায়ী , ষ্টেজ শোর পর অটোগ্রাফ দেবার সময় বন্দুকধারী আততায়ী জনপ্রিয় সংগীত শিল্পীকে হত্যা করে আততায়ী নিজে আত্বহত্যা করে । গত বছর বাংলাদেশী শহিদুল আলম তার কনভিনিয়ৈন্স বন্ধ বাসায় আসেন , তার পিছু নেয় কয়েকজন আততায়ী তার বাসার ড্রা্ইভওয়েতে তাকে রাত ১২ টায় গুলি করে মেরে ফেলে । আজ পযন্ত পুলিশ কা্উকে গ্রেফতার করতে পারে নি । গত কাল সোমবার ওরলান্ডোর সবচেয়ে পুররো গ্রোসারী বোম্বে বাজার এর দরজা ভেংগে কে বা কারা দোকানের ক্যাশ থেকে অনেক টাকা নিয়ে । অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ষ্টিলের দরজা ভেংগে বোম্বে বাজারে চুরি সংঘুটিত করে । বোম্বে বাজারের সত্বাধিকারী জনাব শহিদুল আহমদ জানান, মাত্র ৬ মিনিটে কিভাবে যে এত শক্ত মেটালের পেছনের দরজা ভেংগেছে তা পুলিশ সহ তিনি ধারনা করতে পারছেন না । যে কোন কারনে দোকানের এলাম বাজেনি । সকালে বোম্বে বাজারের ম্যানেজার ও কো ওনার ফাতেমা আহমেদ দোকান খুলে দেখতে পারেন সারা দোকানের অফিস তছনছ ও পেছনের দরজা ভাংগা । সাথে সাথে পুলিশকে অবহিত করা হয় । ওরলান্ডো পুলিশ প্রধান জন মিনা যদিও বলছেন ওরলান্ডো নিরাপত্তা ব্যবস্তা ভাল , অনেকে দ্বীমত পোষন করেন । দুদিন আগে জনপ্রিয় সংগিত শিল্পী মারা গেল ষ্টেজ শো করার পর , নাইট ক্লাবে টেরর এটাক । টুরিষ্ট ষ্টেট ফ্লোরিডার টুরিষ্ট ইন্ডাষ্ট্রি বিরাট হুমকির মুখে পড়বে । কারন ওরলান্ডো প্রতি মাসে কয়েক মিলিয়ন টুরিষ্ট ট্রাভেল করে থাকেন ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: