সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪৪ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৯/১১ হামলায় সৌদি আরবেকে ‘দায়মুক্তি’ দেয়া হয়েছে: সিআইএ

full_916497738_1465819743আন্তর্জাতিক ডেস্ক:
নাইন ইলেভেন হামলার ঘটনায় সৌদি আরবকে ‘দায়মুক্তি’ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিআইএ প্রধান জন ব্রেনান। যুক্তরাষ্ট্র কংগ্রেসের ২০০২ সালের প্রতিবেদনের গোপনীয় অংশগুলোতে এ দায়মুক্তি দেয়া হয়। সৌদি-নিয়ন্ত্রিত আরাবিয়া টিভির সঙ্গে সাক্ষাৎকারের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

নাইন ইলেভেনের ওই ঘটনায় হতাহতদের পরিবারগুলো সৌদি সরকারের বিরুদ্ধে মামলা করতে পারবে কি না সেই বিতর্কের কেন্দ্রে রয়েছে কংগ্রেসের এই প্রতিবেদন। ২৮ পৃষ্ঠার ওই প্রতিবেদন গোপন রেখেছে যুক্তরাষ্ট্র। তবে ২০০১ সালে সৌদি সরকারের মদদে ওই হামলা হয় বলে গুঞ্জনও রয়েছে।

২০০১ সালের ৯ সেপ্টেম্বরে বিমান ছিনতাই করে ওই হামলার ঘটনায় জড়িত ১৯ জনের ১৫ জনই ছিলেন সৌদি নাগরিক। অবশ্য হামলায় সম্পৃক্ততার অভিযোগ বরাবরই নাকচ করে আসছে সৌদি আরব।

নাইন ইলেভেনের পর ২০০২ সালে সিনেট যে গোয়েন্দা প্রতিবেদনটি তৈরি করে, তার নেতৃত্বে ছিলেন সাবেক সিনেটর বব গ্রাহাম।

তিনি বলেছেন, সৌদি কর্মকর্তারা নাইন ইলেভেনের ঘটনায় বিমান ছিনতাইকারীদের সহায়তা দিয়েছিলেন। তবে ব্রেনান বলছেন, ঘটনাটা সেরকম ছিল না। আরাবিয়া টিভিকে তিনি বলেন, “আমার ধারণা, এই ২৮ পৃষ্ঠা আলোর মুখ দেখবে এবং আমি মনে করি এটা প্রকাশিত হলে ভালই হবে। এটাকে হামলার সঙ্গে সৌদি আরবে জড়িত থাকার প্রমাণ হিসেবে দেখা ঠিক হবে না।” তবে ২০০২ সালের প্রতিবেদনের অংশ হিসেবে এই ২৮ পৃষ্ঠাকে নিতান্তই ‘প্রাথমিক পর্যালোচনা’ হিসেবে বর্ণনা করেন ব্রেনান।

“সৌদি সম্পৃক্ততার এসব অভিযোগের বিষয়ে ব্যাপক তদন্ত চালিয়েছে নাইন ইলেভেন কমিশন, তারা এই সিদ্ধান্তে এসেছেন যে, রাষ্ট্র হিসেবে সৌদি সরকার বা সৌদি কর্মকর্তারা ব্যক্তিগতভাবে নাইন ইলেভেনের হামলায় মদদ দিয়েছিলেন তেমন কোনো প্রমাণ মেলেনি।”

প্রায় তিন হাজার মানুষের প্রাণহানি ঘটানো ওই হামলার বিষয়ে সৌদি আরবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নাগরিকদের মামলা করার অনুমতি দিয়ে মে মাসে একটি বিল পাস করেছে যুক্তরাষ্ট্রের সিনেট, যা এখন প্রতিনিধি পরিষদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: