সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অফলাইনেও দেখা যাবে ইউটিউবের ভিডিও

Untitled-4 copyনিউজ ডেস্ক : অফলাইনে ইউটিউব ভিডিও দেখার সেবা চালু হতে যাচ্ছে ভারতে। ‘স্মার্ট অফলাইন’ নামের ফিচারটি নির্দিষ্ট সময়ে ব্যবহারকারীর কাঙ্ক্ষিত ভিডিও ডাউনলোড করে রাখবে যা পরে কোনো ইন্টারনেট সংযোগ ছাড়াই নির্বিঘ্নে দেখা যাবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে এই খবর।

ভারতে ইন্টারনেট খরচ পৃথিবীর অনেক দেশের চেয়ে বেশ ব্যয়বহুল। তবে বিভিন্ন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান অফপিক আওয়ার বা মধ্যরাতে স্বল্পমূল্যে ইন্টারনেট ডাটা ব্যবহারের সুযোগ দেয়। আর এই সুযোগকে কাজে লাগিয়ে ইউটিউব তাদের অফলাইন সেবা চালু করেছে ভারতে।

স্মার্ট অফলাইন মধ্যরাতের স্বল্প খরচের ডাটা প্যাক ব্যবহার করে ব্যবহারকারীর পছন্দসই সব ভিডিও ডাউনলোড করে ফেলবেন স্মার্টফোনে। এসব ভিডিও পরে দেখতে আর ডাটা খরচ করার কোনো প্রয়োজন হবে না।

স্মার্ট অফলাইন প্রথম পর্যায়ে ভারতের দুটি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের অধীনে ব্যবহার করা যাবে। ভারতের সবচেয়ে বহুল ব্যবহৃত মোবাইল অপারেটর এয়ারটেল এবং এ তালিকায় অষ্টম স্থানে থাকা টেলিনর তাদের গ্রাহকদের জন্য চালু করছে স্মার্ট অফলাইন সেবা। তবে ইউটিউব জানিয়েছে তারা এই দুটি নেটওয়ার্কেই আটকে থাকতে চায় না, ভবিষ্যতে এ তালিকা আরো লম্বা হবে।

গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে অফলাইনে ইউটিউব ব্যবহারের সুবিধা চালু হয়। অবশ্য সেটি ইউটিউবের প্রিমিয়াম সংস্করণ ইউটিউব রেডের ক্ষেত্রে চালু করা হয়।

স্মার্ট অফলাইন ফিচার ব্যবহার করতে হলে এয়ারটেল এবং টেলিনর গ্রাহকদের অবশ্যই সেলুলার ডাটা ব্যবহার করতে হবে, ওয়াইফাই ডাটা ব্যবহারের ক্ষেত্রে এই ফিচার কাজে আসবে না। তা ছাড়া ইউটিউব অ্যাপ সর্বশেষ সংস্করণে হালনাগাদকৃত থাকতে হবে।

ভিডিও ডাউনলোডের জন্য ইউটিউব ভিডিওর পাশে ছাই রঙের তীর চিহ্নে ক্লিক করতে হবে। ক্লিক করার পর স্ক্রিনে আসা মেন্যু থেকে বাছাই করে নেওয়া যাবে ভিডিও ডাউনলোড হওয়ার নির্দিষ্ট সময়।

ইউটিউবের প্রোডাক্ট ম্যানেজার জেসিকা জু তার ব্লগপোস্টে এক লাইনে স্মার্ট অফলাইনের কার্যপদ্ধতি বুঝিয়ে বলেছেন, ‘যখন আপনি সকালে ঘুম থেকে উঠবেন ততক্ষণে আপনার সব ভিডিও অফলাইনে দেখার জন্য প্রস্তুত হয়ে থাকবে এবং কোনো বাফারিং ছাড়াই!’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: