সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ২৫ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিতর্কিত সিদ্ধান্তে কপাল পুড়ল ব্রাজিলের

Untitled-3 copyনিউজ ডেস্ক : ইনজুরির কারণে কোপা আমেরিকা শুরুর আগেই ছিটকে গিয়েছিলেন ব্রাজিলের বেশ কয়েকজন তারকা খেলোয়াড়। দলে ছিলেন না এ সময়ের অন্যতম সেরা ফুটবলার নেইমারও। ফলে ব্রাজিলকে ফেভারিটের আসনে বসাতে দ্বিধা করেছিলেন অনেকেই। তাই বলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেবে পাঁচবারের বিশ্বকাপজয়ীরা? এটাও ছিল অকল্পনীয়। কিন্তু শেষপর্যন্ত অকল্পনীয় এই পরিস্থিতির মধ্যেই পড়তে হলো সেলেসাওদের। রেফারির বিতর্কিত এক সিদ্ধান্তের বলি হয়ে ১৯৮৭ সালের পর প্রথমবারের মতো কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলো ব্রাজিলকে।

পেরুর বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ড্র করলেই কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়ে যেত ব্রাজিল। শুরু থেকে একের পর এক আক্রমণ চালিয়ে গোলের দেখা না পেলেও তাই খুব বেশি দুশ্চিন্তায় পড়তে হয়নি ব্রাজিলের সমর্থকদের। কিন্তু ৭৫ মিনিটে রেফারির বিতর্কিত এক সিদ্ধান্তে গোল পেয়ে যায় পেরু। শেষপর্যন্ত এই এক গোলের ব্যবধানেই জয় পেয়েছে গত আসরের সেমিফাইনালিস্টরা। গ্রুপ পর্ব থেকে ছিটকে যেতে হয়েছে ব্রাজিলকে।

৭৫ মিনিটের মাথায় আন্দ্রাদে পোলোর ক্রস থেকে ব্রাজিলের জালে বল জড়িয়ে দিয়েছিলেন পেরুর ফরোয়ার্ড রাউল রুইদিয়াজ। কিন্তু পা দিয়ে নয়, গোলটা তিনি করেছিলেন হাত দিয়ে। ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন সঙ্গে সঙ্গেই আবেদন করেছিলেন হ্যান্ডবলের। প্রায় পাঁচ মিনিট ধরে দুই দলের ফুটবলাররা বাকবিতণ্ডা চালিয়েছেন রেফারির সঙ্গে। অবশেষে সহকারী রেফারির সঙ্গে আলাপ-আলোচনার পর সেটিকে গোল হিসেবেই ঘোষণা করেছেন রেফারি।

পরে টেলিভিশন রিপ্লে থেকে অবশ্য স্পষ্টই দেখা গেছে যে, রুইদিয়াজ বলটা জালে জড়াতে হাতের সাহায্য নিয়েছেন। ততক্ষণে ব্রাজিলের সর্বনাশ যা হওয়ার তা হয়েই গেছে। ম্যাচ শেষে রেফারির এই বিতর্কিত সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন ব্রাজিলের কোচ দুঙ্গা। তিনি বলেছেন, ‘আমি নিশ্চিত যে ব্রাজিলের সমর্থকরা খেলাটা দেখেছে। আর তারা দেখেছে যে, কীভাবে ব্রাজিলকে ছিটকে যেতে হলো। আমরা যেভাবে বিদায় নিয়েছি তার সঙ্গে ফুটবলের কোনো সম্পর্ক ছিল না। এটা পরিষ্কার হ্যান্ডবল ছিল। কিন্তু রেফারির সিদ্ধান্তের ওপর আমাদের কিছু করার নেই।’

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে গোলশূন্য ড্র করে শুরুটা ভালোভাবে করতে পারেনি ব্রাজিল। দ্বিতীয় ম্যাচে অবশ্য দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল হাইতির বিপক্ষে ৭-১ গোলের বড় জয় দিয়ে। কিন্তু পেরুর বিপক্ষে শেষ ম্যাচে রেফারির বিতর্কিত সিদ্ধান্তেই চরমভাবে হতাশ হতে হলো ব্রাজিলকে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: