সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভুলের সাথে আড়ি-৯: মৃত্যুর পর চুল ও নখ বড় হয়

full_888383193_1465737968নিউজ ডেস্ক: ছোটবেলা থেকে আমদের জ্ঞানার্জন শুরু হয়। তবে কখনো কখনো নিজেদের অজান্তে কিছু কিছু ভুল জিনিসও আমাদের শেখানো হয় এবং আমরা সারাজীবন ভুলটাকেই ঠিক হিসেবে জেনে আসি। আমাদের বড়রাও হয়তো সেইসব ভুল ধারণা নিয়েই বেঁচে থাকেন।

তবে বর্তমান যুগ হলো বিজ্ঞানের যুগ। তথ্যপ্রযুক্তির এই যুগে, ভুল তথ্য নিয়ে বেঁচে থাকাটা যেমন ঠিক নয়, তেমনি অন্যের ভুল ধারণা ভেঙ্গে দেয়ার চেষ্টা না করাটাও একটা অন্যায়। তাই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। আমাদের চারপাশের যেসব ব্যাপার আমরা সাধারনত ভুল জানি, সেগুলো আমরা সিরিজ আকারে উপস্থাপনের চেষ্টা করবো।

আজকের বিষয়টি হচ্ছে, মৃত্যুর পর চুল ও নখ কি আসলেই বড় হয়?

আমরা অনেকেই জেনে আসছি যে- মৃত্যুর পর শরীর হতে জীবনের চিহ্ন মুছে গেলেও শরীরের নখ আর চুল ঠিকই বাড়তে থাকে। এটাকে একটা বিস্ময়কর ব্যাপার হিসেবে অনেকেই উল্লেখ করেন, বাকীরা মুগ্ধ হন। তবে মজার ব্যাপার হচ্ছে এ তথ্যটা সম্পূর্নই ভুল।

আসলে এটাই সত্য যে, কেউ মারা যাওয়ার পর পরবর্তী সময়ে তার চুল এবং নখের আর বৃদ্ধি হয় না। বরং মৃত্যুর পর ত্বক শুষ্ক ও সংকুচিত হয়ে যায়। তাই চুল ও নখ বড় দেখায়।

একজন মৃত ব্যক্তির নখ ও চুল বড় হওয়ার জন্য তার খাওয়া, পুষ্টি পরিপাক এবং কোষীয় প্রক্রিয়া সম্পূর্ণ হওয়া প্রয়োজন। কিন্তু মৃত ব্যক্তির শরীরে এই প্রক্রিয়া সম্পূর্ণ হয় না ফলে কেরাটিন নামক প্রোটিনও উৎপন্ন হয় না, যা নখ ও চুলের একটি উপাদান। যেহেতু মৃত ব্যক্তির শরীরে কোন কেরাটিন উৎপন্ন হয় না, তাই মৃত্যুর পরে চুল ও নখ বড় হয় না।

মৃত্যুর পর চুল আসলে বড় হয় না। তবে কেউ এ দাবী করলে বুঝতে হবে চামড়া সংকুচিত হওয়ায় চুলকে বড় দেখাচ্ছে, সে এটা দেখেই হয়তো ভাবছে যে চুল বেড়ে গেছে।

আজ তবে এই পর্যন্তই। পরের পর্বে হাজির হবো নতুন কিছু নিয়ে। ততক্ষন পর্যন্ত ভালোবাসা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: