সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৫১ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কার্বন ডাই-অক্সাইডকে পাথরে রূপান্তর করলো গবেষকরা

full_1092349660_1465710735নিউজ ডেস্ক: গবেষকরা বিষাক্ত কার্বন ডাই-অক্সাইডকে মাটির নিচে পুতে পাথরে রূপান্তর করতে সক্ষম হয়েছেন।

জলবায়ু পরিবর্তন মোকাবেলার একটি নতুন পথ প্রদর্শক বলে মনে করছেন গবেষকরা। জীবাশ্ম জ্বালানি থেকে থেকে উৎপন্ন কার্বন ডাই-অক্সাইডকে মাটির নিচে চাপা দেয়ার নতুন এই পদ্ধতি অন্যান্য পদ্ধতি থেকে অনেক সস্তা ও নিরাপদ, তাছাড়া এই পদ্ধতি পৃথিবীকে উষ্ণ করে না।

কার্বন ক্যাপচার অ্যান্ড স্টোরেজ (সিসিএস) গ্লোবাল ওয়ার্মিং মোকাবেলা জন্য অপরিহার্য বলে মনে করা হয়। কিন্তু বর্তমানে কার্বন ডাই-অক্সাইড সংরক্ষণের যে সকল প্রকল্প বিদ্যমান রয়েছে তা অনেক ব্যয়বহুল, এছাড়াও গ্যাস ফুটো হয়ে যাওয়ার ভয়ও থাকে।

আইসল্যান্ডে নতুন এই গবেষণায় বায়ুমণ্ডলে নির্গত কার্বন ডাই অক্সাইড গ্যাসকে পানির সঙ্গে মিশিয়ে ভূপৃষ্ঠের শত শত ফুট নিচে পাম্প এর সাহায্যে আগ্নেয়গিরির বেসল্ট শিলায় প্রবেশ করানো হয়, আগ্নেয়শিলা গ্যাসের সঙ্গে প্রাকৃতিক প্রক্রিয়ায় দ্রুত কার্বোনেট খনিজ গঠন করে, যা মূলত একপ্রকার চুনাপাথর।

নতুন এই গবেষণা সবাইকে বিস্মিত করেছে এই কারণে যে, মাত্র দুই বছরে যে পরিমাণ কার্বন ডাই-অক্সাইডকে কঠিনে পরিণত করা হয়েছে তা অন্যান্য প্রকল্পের শত শত বছরের সমান।

গবেষণা প্রকল্পটি আইসল্যান্ডের হেল্লিশেইদী বিদ্যুৎকেন্দ্রে অবস্তিত। ইতিমধ্যে প্রকল্প প্রতি বছর ১০ হাজার টন কার্বন ডাই-অক্সাইডকে ভূগর্ভস্থ কঠিনে পরিণত করার মাইল ফলক ছুয়েছে।

এই প্রকল্পের বড় অসুবিধা হচ্ছে প্রতি টন কার্বন ডাই-অক্সাইড গ্যাসকে ভূগর্ভস্থ করতে ২৫ টন পানির দরকার হয়। তবে গবেষণার প্রধান সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের জর্জ ম্যাটার বলেন, ‘সাগরের পানি ব্যবহার করা যেতে পারে এখানে।’

গবেষণায় গবেষকরা ২৩০ টন গ্যাসকে পানির সঙ্গে দ্রবীভূত করে ৪০০-৫০০ মিটার মাটির নিচে প্রবেশ করায়। এবং দুই বছরেই ৯৫ ভাগ কার্বন ডাই-অক্সাইড পাঁথরে পরিণত হয়ে যায়।

চিরাচরিত কার্বন ক্যাপচার অ্যান্ড স্টোরেজ (সিসিএস) পদ্ধতিতে বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্র ও শিল্প কারখানা থেকে নির্গত কার্বন ডাই-অক্সাইডকে মিশ্রিত গ্যাস থেকে আলাদা করে সংরক্ষণ করা অনেক ব্যয় সাপেক্ষ।

জলবায়ু পরিবর্তন মোকাবেলার জন্য কার্বন ক্যাপচার অ্যান্ড স্টোরেজ (সিসিএস) প্রকল্পগুলো অনেক গুরুত্বপূর্ণ। একই সঙ্গে এর ব্যয়ও বিবেচনার বিষয় ও বটে। নতুন গবেষণায় পরিবেশ দূষণকারী এই কার্বন ডাই-অক্সাইডকে স্বল্প ব্যয়ে পাথর বানিয়ে স্থায়ীভাবে রেখে দেওয়া যায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: