সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪৪ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ক্রিকেটের বিতর্কিত সেই আইনের পরিবর্তন হচ্ছে

full_1852003633_1465643552খেলাধুলা ডেস্ক: বিশ্বের জনপ্রিয় খেলাগুলোর একটি ক্রিকেট। এটির নিয়্ন্ত্রক সংস্থা হলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেটে কিছু আইন নিয়ে বিতর্ক রয়েছে। আর সেই আইনগুলোর কারণে অনেক সময় হার-জিতেও পরিবর্তন হয়। তবে এবার এমন আইন পরিবর্তন এবং সংশোধনের কথা ভাবছে আইসিসি।

যেমন- ক্রিকেটের গুরুত্বপূর্ণ অনেক সিদ্ধান্তের সমাধান না মিললে সেটা সাধারণত ব্যাটসম্যানদের পক্ষেই যায়। এটাকে বলা হয়ে থাকে ‘বেনিফিট অব ডাউট’ প্রথা। এই ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ সময়ে ব্যাটসম্যানদের পক্ষে সিদ্ধান্ত চলে যাওয়ায় ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে যায়।

কিন্তু এবার বোলারদের সুবিধার কথা চিন্তা করছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। ফলে বিতর্কিত এই প্রথার কিছুটা পরিবর্তন হতে যাচ্ছে।

রান আউট ও অন্যান্য ক্ষেত্রে ‘বেনিফিট অব ডাউট’ এর প্রথা আগের মতো থাকলেও বোলিং এ কিছুটা পরিবর্তন আসছে। বর্তমান এলবিডব্লিউ সিদ্ধান্তের ক্ষেত্রে পিচে অন্তত ৫০ শতাংশ বল থেকে স্ট্যাম্পে আঘাত হানতে হয়। এর কম হলে আম্পায়াররা সিদ্ধান্ত ব্যাটসম্যানদের পক্ষে দিয়ে দেয়। তবে এবার বোলারদের কথা মাথায় রেখে এই প্রথার কিছুটা পরিবর্তন আনতে চাইছে আইসিসি। ৫০ শতাংশের জায়গায় ২৫ শতাংশ করার পরিকল্পনা করা হচ্ছে।

আইসিসির বর্তমান কমিটিতে থাকা শ্রীলঙ্কান সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে এই নিয়ম পরিবর্তনের জন্য সুপারিশ করেছেন।

ইএসপিএনে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমরা পিচে অন্তত পঁচিশ ভাগ বল থেকে স্ট্যাম্পে আঘাত করলে সেটা যেন বোলারদের পক্ষে যায় এ নিয়ে একটি সুপারিশ করেছি। ইংল্যান্ড ও শ্রীলংকার মধ্যকার তৃতীয় টেস্টে জনি বেয়ারস্টোর রিভিউয়ের পর থেকে বিষয়টি আবারো আলোচনায় এসেছে।’

এর আগে ২০১৫ সালের একদিনের ক্রিকেট বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ-ভারত ম্যাচে মাশরাফির বলে সুরেশ রায়নার সিদ্ধান্ত নিয়ে অনেক সমালোচনা হয়। যা বাংলাদেশী সর্মথকরা আজও মানতে নারাজ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: