সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

টুইটারের সহপ্রতিষ্ঠাতার টুইটার অ্যাকাউন্ট হ্যাক

1465626740-twitterনিউজ ডেস্ক : অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে তোপের মুখে রয়েছে টুইটার। ফেসবুকে সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের অ্যাকাউন্ট হ্যাক হয় গত সপ্তাহে। এরপর খবর আসে তিন কোটি ২০ লাখ টুইটারে অ্যাকাউন্টের পাসওয়ার্ড ও তথ্য চুরির খবর। তবে বরাবারই টুইটার কর্তৃপক্ষ বলে আসছে তাদের নিরাপত্তায় কোনো ঘাটতি নেই।

তবে এবার যে ঘটনা ঘটেছে তাতে সে কথা আর বলার অবকাশ নেই। কারণ খোদ টুইটার সহপ্রতিষ্ঠাতা ইভান উইলিয়ামের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। এ খবর জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

গত বুধবার সংক্ষিপ্ত সময়ের জন্য ইভান উইলিয়ামের অ্যাকাউন্টটি তাঁর হাতছাড়া হয়ে যায়। আর এই হ্যাকিংয়ের পেছনে কাজ করেছে ‘আওয়ারমাইন’ নামের হ্যাকার গ্রুপ।

এই হ্যাকার গ্রুপই মার্ক জাকারবার্গের সোশাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক করেছিল। উইলিয়ামের অ্যাকাউন্ট হ্যাক করার সাথে সাথে একটু টুইট প্রকাশ করে তারা। সেখানে তারা দাবি করে স্রেফ টুইটারের নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি ধরতেই তাদের এই হ্যাকিং। টুইটের সঙ্গে হ্যাকারদের সাথে যোগাযোগের জন্য একটি ইমেল ঠিকানায় সংযুক্ত করে দেওয়া হয়।

ইভান উইলিয়াম তাঁর টুইটার অ্যাকাউন্ট হ্যাকের কথা ম্যাশেবলের কাছে নিশ্চিত করেছেন। তিনি জানান, মোবাইল ট্র্যাকিং অ্যাপ ফোরস্কয়ারের মাধ্যমে তাঁর টুইটার অ্যাকাউন্টে তিনি আবার ঢুকতে সক্ষম হয়েছেন। তবে বিস্তারিত আর কিছু তিনি জানাননি। তবে এটি ধারণা করা যায় ফোরস্কয়ার অ্যাকাউন্ট হ্যাকের মাধ্যমে সেখান থেকে টুইট শেয়ার করে হ্যাকাররা।

এই হ্যাকিংয়ের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেয়নি টুইটার। তবে তাদের আরেক বিবৃতিতে জানানো হয়, ‘কয়েক সপ্তাহ ধরে বিভিন্ন অনলাইন সার্ভিসে লক্ষ লক্ষ পাসওয়ার্ড চুরির ঘটনা ঘটেছে। একটি অনন্য ও শক্তিশালী টুইটার পাসওয়ার্ড ব্যবহারের ব্যাপারে তাই আমরা ব্যবহারকারীদের পরামর্শ দিচ্ছি।’

গত কয়েকদিন বিভিন্ন তারকা খেলোয়াড় এবং শিল্পীদের টুইটার অ্যাকাউন্টের তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে। ড্রেক, লানা ডেল রের মতো তারকাদের কাতারে এবার যুক্ত হলো ইভান উইলিয়ামের নাম।

যদিও টুইটারের শীর্ষ কর্মকর্তাদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনা নতুন কিছু নয়। ২০১৫ সালে টুইটারের সিএফও অ্যান্থোনি নোটোর অ্যাকাউন্ট হ্যাক হয়ে সেখান থেকে স্প্যামি ছড়ানোর ঘটনা ঘটেছিল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: