সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অপরাধীদের অভয়ারণ্য বড়লেখার চা বাগান ও পানপুঞ্জিগুলো!

barlekha news daily sylhetজালাল আহমদ::
মৌলভীবাজারের বড়লেখায় চোরাচালানি, সন্ত্রাসী, চোর-ডাকাতসহ নানা অপরাধ কর্মকা-ের হোতারা সীমান্তবর্তী অরণ্য, চা বাগানের লিজকৃত জবর দখলীয় টিলা আর খাসিয়া পানপুঞ্জিতে নিরাপদ আস্তানা গেড়েছে। এ অপরাধী সিন্ডিকেট খুন, ধর্ষণ, ছিনতাই, চাঁদাবাজি, মাদক ব্যবসা, চুরি ডাকাতিসহ সীমান্ত চোরাচালান নিয়ন্ত্রণ করছে। কয়েকটি চা বাগানের লিজকৃত টিলা ভূমিখেকো সন্ত্রাসীদের জবর দখলে থাকায় বাগান মালিকের সরকার নির্ধারিত আড়াই ভাগ চা চাষ সম্প্রসারণ কর্মসূচিও বাঁধাগ্রস্ত হচ্ছে। বাগান মালিকরা চা বাগানের ভূমি জবর দখলকারী সন্ত্রাসীদের দমনে বিজিবি’র টহল জোরদার ও পুলিশ-বিজিবি কর্তৃক যৌথ অভিযানের জোর দাবি জানিয়েছেন।

অনুসন্ধানে জানা গেছে, উপজেলার সীমান্তবর্তী উত্তর শাহবাজপুর ইউপি’র আয়েশাবাগ চা বাগানের পূর্বপাশের হীরেরগুল নামক স্থানের ৪০/৫০ একরের একটি টিলা স্থানীয় সন্ত্রাসীরা জবর-দখল করে নানা অপরাধ কর্মকা- চালায়। এ টিলায় ১০/১২টি ঘর তৈরি করে নিরাপদ আস্তানা গেড়ে সন্ত্রাসীরা মাদক চোরাচালান, খাসিয়াদের পানজুম দখল ও কেটে ফেলার হুমকি দিয়ে চাঁদা দাবি, ছিনতাই, ধর্ষণসহ নানা অপরাধ কার্মকান্ড চালাচ্ছে।

আয়েশাবাগ চা বাগানের শ্রমিকরা জানিয়েছে, সন্ত্রাসীদের ভয়ে তারা এ টিলায় চায়ের পাতি উত্তোলনসহ কোনো কাজেই যেতে সাহস পায় না। বাগানের পরিচালক এমএ জামান সুহেল বাগানের লিজকৃত ভূমি সন্ত্রাসীদের দখলে থাকার সত্যতা স্বীকার করে জানান, স্থানীয় ফারুক উদ্দিন ফারই, মাসুক উদ্দিন গংরা বাগানের টিলায় সন্ত্রাসীদের আস্তানা গেড়েছে। তারা অসংখ্য চা গাছ ও ছায়াবৃক্ষ উপড়ে ফেলে এবং চা শ্রমিকরা কাজ করতে গেলে দেশীয় অস্ত্রেসস্ত্রে ধাওয়া করায় শ্রমিক সেদিকে পা বাড়ায় না। অনেক সময় প্রাণও দিতে হয়েছে অনেক নিরীহ শ্রমিককে।

SAMSUNG DIGITAL CAMERA

ইতোপূর্বে এখানে ১জনকে দা দিয়ে কুপিয়ে খুন ও আরও ৩ জনকে মারাত্মক জখম করে ওই সন্ত্রাসীরা। বাগানের লিজকৃত টিলা সন্ত্রাসীরা জবর দখল করায় সরকার নির্ধারিত মোট ভূমির আড়াই ভাগ চা চাষ সম্প্রসারণ কর্মসূচি মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। বিষয়টি সুরাহার জন্য বাগানের পক্ষ থেকে থানা পুলিশ ও উপজেলা চেয়ারম্যান বরাবরে অভিযোগ দেয়া হয়েছে।

এদিকে কেরামতনগর চা বাগানের ব্যবস্থাপক মারুফ হাসান অভিযোগ করে জানান, বাগানের জমি দখল করে সন্ত্রাসীরা অপরাধের স্বর্গরাজ্য তৈরি করেছে। তার বাগানের লিজকৃত একটি বিশাল টিলার চা গাছ কেটে এবং ছায়াবৃক্ষ পাচার করে দীর্ঘদিন ধরে কতিপয় সন্ত্রাসী জবর দখলে রেখেছে। ফলে সরকারি নির্দেশনা অনুযায়ী-চা চাষ সম্প্রসারণ কার্যক্রম বাঁধাগ্রস্ত হচ্ছে।

সূত্র জানায়, ইতোপূর্বে উপজেলার বিভিন্ন এলাকায় ডাকাতি হওয়া আগ্নেয়াস্ত্র রয়েছে এসব সন্ত্রাসীদের হাতে। চুরি, ডাকাতি, ছিনতাইসহ অপরাধ কর্মকা- চালিয়ে সন্ত্রাসীরা দ্রুত পাহাড়ি দুর্গম এলাকায় তৈরি করা নিজেদের আস্তানায় আত্মগোপন করে থাকে। এ কারণে আইন-শৃক্সক্ষলা রক্ষাকারী বাহিনীকে অপরাধ দমনে অন্ধকারে থাকতে হয়।

এ বিষয়ে থানা অফিসার ইনচার্জ (ওসি) মো: মনিরুজ্জামান চা বাগানের জবর দখলীয় টিলায় সন্ত্রসাীদের আস্তানার বিষয়টি স্বীকার করে জানান, বড়লেখা উপজেলার পূর্বে সীমান্তবর্তী পাহাড়ি এলাকা আর পশ্চিমে হাকালুকি হাওর থাকায় ভৌগলিক কারণে অনেক সময় সন্ত্রাসীরা পার পেয়ে যাচ্ছে। তবে পুলিশ এসব আস্তানায় একাধিকবার অভিযান চালিয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: