সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১ সেকেন্ড আগে
শনিবার, ২৫ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ডাবলিন সাহিত্য পুরস্কার পেলেন অখিল শর্মা

1465561979নিউজ ডেস্ক : সত্তরের দশকে পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো আট বছর বয়সী এক ভারতীয় শিশুকে নিয়ে লেখা উপন্যাসের জন্য ২০১৬ সালের ডাবলিন সাহিত্য পুরস্কার পেয়েছেন অখিল শর্মা।

বিবিসি বলছে, ‘ফ্যামিলি লাইফ’ উপন্যাসের জন্য তাকে ৭৮ হাজার পাউন্ডের এই পুরস্কার দেওয়া হয়। শৈশবে ভারত থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো অখিলের নিজের জীবনের অভিজ্ঞতাই এই উপন্যাসে শৈল্পিকভাবে তুলে ধরা হয়েছে। পুরস্কার পাওয়ার পর অখিল বলেন, ‘বেশ লজ্জাই লাগছে।’

ইতিপূর্বে ইমপ্যাক অ্যাওয়ার্ড নামে পরিচিত এই পুরস্কারের জন্য ১০টি বইয়ের একটি সংক্ষিপ্ত তালিকা করা হয়। তালিকাটি ১১৮টি শহরের পাবলিক লাইব্রেরির মনোনয়নের ভিত্তিতে তৈরি করা হয়। নিউজার্সির রাটগার্স ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক অখিল শর্মা এর আগে তার প্রথম উপন্যাসের জন্য পেন/হেমিংওয়ে পুরস্কার অর্জন করেছিলেন।

অখিল শর্মা বলেন, “মানুষের মাধ্যমে স্বীকৃত হওয়া অদ্ভুত একটি বিষয় যা আমি শ্রদ্ধা করি। আমি বলছি না তাদের বোকা বানিয়েছি। কিন্তু এই সম্মান পাওয়ার পর আমি বেশ লজ্জা অনুভব করছি।”

এই পুরস্কারের ২১ বছরের ইতিহাসে অখিল শর্মা যুক্তরাষ্ট্রের তৃতীয় লেখক হিসেবে পুরস্কারটি অর্জন করলেন।

পুরস্কারটির সংক্ষিপ্ত তালিকায় ম্যান বুকার পুরস্কার জয়ী মার্লোন জেমস, পুলিত্জার পুরস্কার জয়ী মেরিলিন রবিনসনের বইও ছিল। আর দীর্ঘ ১৬০টি বইয়ের দীর্ঘ তালিকায় ছিল জেকে রাউলিং, সাংবাদিক কাইটলিন মোরান, ইয়ান ম্যাকওয়ান-এর বই।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: