সর্বশেষ আপডেট : ৩৭ মিনিট ৩৮ সেকেন্ড আগে
সোমবার, ২৭ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রানওয়েতে ধাতব টুকরোই কারণ, দুই প্রকৌশলী বরখাস্ত

Runway20160610020134নিউজ ডেস্ক :: শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে দেখা যাচ্ছিলো একটি ধাতব টুকরো পড়ে আছে। আর সে কারণেই অন্তত ৫ বার উদ্যোগ নিয়েও অবতরণ না করতে পেরে সে রাতে আকাশে উড়ে চক্কর খেয়েছিলো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান। ৩৭ মিনিট ধরে আকাশে উড়ছিলো বিমানটি।

তদন্তে বিষয়টি স্পষ্ট হওয়ার পর দায়িত্বে অবহেলার কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রকৌশল শাখার দুই প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকৃতরা হচ্ছেন রফিকুল ইসলাম ও সোহেল আক্তার ।

বিমানের দায়িত্বপ্রাপ্ত সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

গত মঙ্গলবার সন্ধ্যায় সৌদি আরব থেকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটিকে যথাসময়ে ঢাকার আকাশে পৌছালেও সেটি নামতে পারছিলো না। একটি ধাতব টুকরা পড়ে থাকার কারণে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে আকস্মিকভাবে বন্ধ করে দেওয়ায় এই ঘটনা ঘটে।

পরে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় নিয়োজিত স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) সদস্যরা রানওয়ে পরিষ্কার করার পর বিমানটি অবতরণ করে।

এর আগে ওই রাতেই এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ কক্ষের একজন অপারেটরকে প্রত্যাহার করা হয়।

ঘটনাটি তদন্তে পৃথক বাংলাদেশ বিমান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ তিনটি কমিটি করেছে। ঘটনার পূর্ণাঙ্গ তদন্তে কমিটিগুলো কাজ করছে।

তবে সূত্র জানায়, মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর বিমানটি ঢাকায় পৌছানোর আগে সৌদি আরবগামী বিমানের আরেকটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ উড্ডয়নের সময় ইঞ্জিন বিকল হয়ে গেলে রানওয়েতে এর ধাতব টুকরা ছড়িয়ে পড়ে। তারই একটি টুকরো পড়ে থাকার কারণেই পরবর্তীতে প্রধানমন্ত্রীর ফ্লাইট অবতরণ বিলম্বিত হয়।

দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীদের দায়িত্ব ছিলো রানওয়ে পরিদর্শন করে সেগুলো সরানোৃ হয়েছে কিনা তা নিশ্চিত করা। তবে তা করা হয়নি বলেই সূত্র নিশ্চিত করে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: