সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৯ সেকেন্ড আগে
শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তথ্যপ্রযুক্তির পাশাপাশি বিল গেটসের মুরগি প্রজেক্ট

Bill-BG1020160609220559আন্তর্জাতিক ডেস্ক : তথ্যপ্রযুক্তির বহু প্রজেক্ট নিয়ে কাজ করেছেন তিনি। ইর্ষণীয় সফলতাও পেয়েছেন। তথ্যপ্রযুক্তির পাশাপাশি আমেরিকান বহুজাতিক প্রযুক্তি বিষয়ক কোম্পানি মাইক্রোসফটের প্রতিষ্ঠা ও সাবেক বিশ্ব সেরা ধনী বিল গেটস এবার মুরগি নিয়ে শুরু করেছেন ক্যাম্পেইন।

না, কোনো ব্যবসায়িক উদ্দেশে নয়, স্রেফ আফ্রিকার দরিদ্র জনগোষ্ঠীর ভাগ্য বদলার জন্য সহযোগিতা করতেই তিনি শুরু করেছেন এই ক্যাম্পেইন।

বৃহস্পতিবার (০৯ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়। আমেরিকান এই ধন কুবের বলেছেন, চরম দারিদ্র্য মোকাবেলার উপযুক্ত মাধ্যম হতে পারে গৃহপালিত পাখি লালন-পালন এবং তা বিক্রি।

একই সঙ্গে তিনি আফ্রিকার সাহারা মরুভূমির দক্ষিণাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীকে এক লাখ মুরগির বাচ্চা অনুদানের প্রতিশ্রুতি দিয়েছেন।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ‘সাব সাহারান বা সাহারা মরুভূমির দক্ষিণাঞ্চলে ৪১ শতাংশ মানুষ চরম দারিদ্র্যের সঙ্গে বসবাস করেন।’ আর এসব জনগোষ্ঠীর আর্থ-সমাজিক উন্নয়নের লক্ষ্যে বিল গেটসের এই মুরগি প্রজেক্ট।

বিল গেটস বলেন, একজন কৃষক বছরে পাঁচটি মুরগির বাচ্চা প্রজনন ঘটিয়ে এক হাজার ডলারের বেশি আয় করতে পারেন। এই প্রজক্টের জন্য তিনি একটি স্লোগানও নির্ধারণ করা হয়েছে ‘একটি মুরগির বাচ্ছা, পাল্টা দিতে পারে বিশ্ব’।

এ কাজে সবার সহযোগিতা চেয়ে বিল গেটস টুইটও করেছেন। এবার শুধু দেখার অপেক্ষা, দারিদ্র্য জয়ে এই মুরগি প্রজেক্ট কোথায় গিয়ে ঠেকে?

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: