সর্বশেষ আপডেট : ৪৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নকল করলেই ৭ বছর জেল!

Untitled-22copyনিউজ ডেস্ক : শিক্ষার্থীদের নৈতিক অবক্ষয়ের ব্যাপারে বরাবরই কঠোর কমিউনিস্ট পার্টি শাসিত চীন। এরই ধারাবাহিকতায় নকল ঠেকাতে এবার কঠোর আইন করেছে চীনা কর্তৃপক্ষ। দেশটির সংবাদ সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, দেশটির নতুন এক আইনে কোনো শিক্ষার্থী নকল করলে বা নকলের চেষ্টা করলে সাত বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

সংবাদমাধ্যমের তথ্যঅনুযায়ী, এর আগে চীনে নকল করার সময়ে কোনো শিক্ষার্থী ধরা পড়লে তিন বছরের জন্য তাকে বহিষ্কারের নিয়ম ছিল। তবে এবারই প্রথমবারের মতো নকলকারীদের জন্য কারাদণ্ডের বিধান রাখা হলো।

চলতি বছরে চীনে ৯৪ লাখ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে। দেশটিতে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা কম হওয়ায় এই ভর্তি পরীক্ষায় তীব্র প্রতিযোগিতা হয়ে থাকে। আর তাই ভর্তি পরীক্ষাকে সামনে রেখে কঠোর এই আইন করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সিনহুয়া জানায়, সাম্প্রতিক সময়ে চীনে পরীক্ষায় নকলের প্রবণতা বেড়ে গেছে। এ ছাড়া প্রযুক্তির অপব্যবহার করে পরীক্ষায় নকল করছে কিছু ছাত্র। বিগত ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীদের নকল করতে তারবিহীন যন্ত্র ব্যবহার করতে দেখা গেছে। এই বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ও পুলিশের পক্ষ থেকে পরীক্ষায় নকল প্রতিরোধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য স্থানীয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হলেও তাতে কোনো কাজ হয়নি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: