সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ৫৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২২ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবকে ২৪টি অ্যাটাক হেলিকপ্টার দিচ্ছে যুক্তরাষ্ট্র

full_1604760665_1465457155আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবকে শিশু মানবাধিকার লঙ্ঘনের জন্য কালো তালিকা থেকে বাদ দেয়ার পরপরই রাজতান্ত্রিক এ দেশটিকে অ্যাটাক হেলিকপ্টার দেয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

ফলে, মানবাধিকার সংস্থাগুলো সৌদি আরবকে আবার কালো তালিকাভুক্ত করার জন্য জাতিসংঘ মহাসচিব বান কি মুনের কাছে চিঠি দিয়ে যে দাবি জানিয়েছে তাতে অচলাবস্থা দেখা দেবে বলে মনে করা হচ্ছে।

গতকাল বুধবার মার্কিন বহুজাতিক কোম্পানি বোয়িং ঘোষণা করেছে, চলতি মাসের শেষ দিকে তারা সৌদি আরবকে ২৪টি এএইচ-৬ আই লিটল বার্ড অ্যাটাক হেলিকপ্টার দেবে। এ ধরনের হেলিকপ্টার হেলফায়ার মিসাইল, রকেট লাঞ্চার, মিনিগান এবং মেশিনগান বহন করতে সক্ষম।

২০১৪ সালে মার্কিন সেনাবাহিনীর মাধ্যমে সৌদি আরব বোয়িং কোম্পানির সঙ্গে ২৩ কোটি ৪০ লাখ ডলার মূল্যের হেলিকপ্টার কেনার চুক্তি করেছিল।

কিন্তু ইয়েমেনে শিশু অধিকার লঙ্ঘনের দায়ে গত সপ্তাহে সৌদি আরবকে জাতিসংঘ কালো তালিকাভুক্ত করার পর রিয়াদকে এসব হেলিকপ্টার সরবরাহ অনেকটা অনিশ্চিত হয়ে পড়ে।

জাতিসংঘ এক রিপোর্টে সম্প্রতি বলেছে, ইয়েমেনে গত এক বছরে ৫১০টি শিশু নিহত ও ৬৬৭টি শিশু আহত হয়েছে এবং এসব শিশু হতাহতের শতকরা ৬০ ভাগ দায় সৌদি জোটের। কিন্তু রিয়াদ ও তার মিত্রদের চাপের মুখে পরে জাতিসংঘ সৌদি আরবকে কালো তালিকা থেকে বাদ দেয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: