সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৩১ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দৌড়ালে হাড় শক্ত হয় কীভাবে?

Runner woman running on mountain road in beautiful nature. Asian female sport fitness model jogging training for marathon during outdoor workout.

Runner woman running on mountain road in beautiful nature. Asian female sport fitness model jogging training for marathon during outdoor workout.

লাইফ স্টাইল ডেস্ক :: শরীর ফিট রাখতে অনেকেই বিভিন্ন ধরনের কসরত করেন। কিন্তু, অনেকেই হয়তো জানেন না দৌড়ালে হাড় শক্ত হয়। আর এর ফলে আর্থারাইটিস সহ বিভিন্ন বাতের ব্যাথা, গাঁটের ব্যথা থেকে নিস্তার মেলে।
দৌড়ালে হাড় শক্ত হয় কীভাবে? সম্প্রতি একটি সমীক্ষা চালানো হয়। এতে একদল মানুষকে ‘আল্টাম্যারাথন’-এ অংশ নেওয়ানো হয়। আর একদল যেরকম সাধারণ শরীর চর্চা করেন। তারমধ্যেই তাদের রাখা হয়।
দেখা যায় যারা ‘আল্টাম্যারাথন’-এ অংশ নিয়েছিলেন তাদের শরীরে ‘গ্লুকাজোন’-এর মাত্রা বৃদ্ধি পেয়েছে এবং ‘ইনসুলিন’ ও ‘লেপটিন’ জাতীয় হরমোনের নিঃস্ক্রমণ কম হয়েছে।
‘গ্লুকাজোন’ বেশি ক্ষারিত হওয়া মানে শরীরের ‘এনার্জি’ বৃদ্ধি পাবে। আর ‘ইনসুলিন’ ও ‘লেপটিন’ হরমোন কম ক্ষারিত হওয়া মানে শরীরের ‘স্ট্যামিনা’ বৃদ্ধি পাওয়া। সেইসঙ্গে ‘অস্টেওকালসিন’ এবং ‘পি ওয়ান এন পি’-র মাত্রা কমে যায়। এতে ‘মেটাবলিজম’প্রভাবিত হয়। হাড়ের মধ্যে যে ‘টিস্যু’ থাকে তাকে সক্রিয় করে তোলে।
এই ‘টিস্যুগুলি, তখন অগ্ন্যাশয়ের সঙ্গে সংযোগ স্থাপন করে ‘এনার্জি’ গ্রহণ করে। যত পরিমাণ ‘এনার্জি’ সংগ্রহ করবে ততই ‘টিস্যু’র পুষ্টি বৃদ্ধি হয়। এতে উপকৃত হয় হাড়গুলি। গবেষকদের মতে দৌড়ালে শরীরের ভিতরে যে ঘর্ষণ প্রক্রিয়া চলে তাতে হাড়গুলিও স্ট্যামিনা নিতে টিস্যুগুলিকে আকড়ে ধরে। বলতে গেলে একটা ‘চেইন রিয়্যাকশন’-এর মতো শরীরের ভিতরে তখন কাজ চলে।
কিন্তু, যারা সাধারণভাব শরীর চর্চা করে তাদের শরীরের ভিতরে এই ঘর্ষণ প্রক্রিয়া হয় না। ফলে হাড়গুলি অতিরিক্ত শক্তি পাওয়ার চেষ্টা করে না। ফলে, দৌড়বিদদের মতো এদের হাড় শক্ত হয় না।
কিছুদিন আগেই মিউনিখে ‘ইউরোপিয়ান কংগ্রেস অব এন্ডোক্রিনোলজি’-তে এই গবেষণার রিপোর্ট পেশও করা হয়েছে। সূত্র: এবেলা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: